দাবা বিশ্বে প্রজ্ঞানন্দ এখন পরিচিত এক নাম। বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে একের পর এক চমক উপহার দিয়েছিলেন ভারতের এই দাবাড়ু। প্রজ্ঞানন্দ আর তার মায়ের গল্প ঠাঁই পেয়েছে বিশ্বের প্রায় সব গণমাধ্যমে। ভারতের এই দাবাড়ুকে সমীহ করেন সারা বিশ্বের রথী-মহারথীরাও। এমনকি ম্যাগনাস কার্লসেনের মতো খেলোয়াড়কেও হারতে হয়েছে তাঁর কাছে। 

সেই প্রজ্ঞানন্দের ঘরেই এবার এলো নতুন সুসংবাদ। এ বার দাবার গ্র্যান্ডমাস্টার হলেন প্রজ্ঞানন্দর বোন। কোনেরু হাম্পি এবং হারিকা দ্রোনাভাল্লির পর ভারতের তৃতীয় মহিলা গ্র্যান্ডমাস্টার হলেন তার বোন বৈশালী। স্পেনের একটি প্রতিযোগিতায় ২৫০০ ফিডে রেটিং অর্জন করেন তিনি। এরপরেই বৈশালী পেয়ে যান গ্র্যান্ডমাস্টার খেতাব। গত কাতার ওপেনেই গ্র্যান্ডমাস্টারের তৃতীয় নর্ম পেয়েছিলেন। বাকি ছিল শুধু এলো রেটিংয়ে ২৫০০ পয়েন্ট স্পর্শ করা। সেটাও হয়ে গেল স্পেনে। 

বৈশালী প্রথম জিএম নর্ম পেয়েছিলেন ২০১৯ সালে। ২০১৫ সাল থেকে আন্তর্জাতিক স্তরে দাবা খেলছেন তিনি। ২২ বছরের ভারতীয় দ্বিতীয় রাউন্ডে হারিয়েছেন তুরস্কের টামের তারিক সেলবেলকে। স্পেনের প্রতিযোগিতায় প্রথম দু’রাউন্ডেই জয় পেয়েছেন তিনি।

গ্র্যান্ডমাস্টার হওয়ার পর স্বাভাবিকভাবেই বেশ উচ্ছ্বসিত তিনি। আর এরই সুবাদে ইতিহাসের পাতায় ভাই প্রজ্ঞানন্দকে নিয়ে নাম লিখিয়েছেন বৈশালী। ইতিহাসের প্রথম ভাইবোন হিসেবে দাবায় গ্র্যান্ডমাস্টার হয়েছেন ভারতের প্রজ্ঞানন্দ এবং বৈশালী। 

বৈশালী রমেশবাবু তৃতীয় ভারতীয় মহিলা হিসেবে গ্র্যান্ডমাস্টার হলেন। সেইসঙ্গে মহিলা গ্র্যান্ডমাস্টার পাওয়ার জন্য ১২ বছর ধরে ভারতের অপেক্ষার ইতি ঘটল। সবমিলিয়ে ভারতের ৮৪ তম গ্র্যান্ডমাস্টার হলেন তিনি। 

জেএ