বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর অলিম্পিক। ২০২৪ সালের জুলাইয়ে প্যারিসে অনুষ্ঠিত হবে আসন্ন অলিম্পিক। এই আসরে বাংলাদেশের চার ডিসিপ্লিনের জন্য ওয়াইল্ড কার্ড আবেদনের সিদ্ধান্ত হয়েছে আজকের বিওএ সভায়। শ্যুটিং, আরচ্যারি, বক্সিং ও গলফ এই চার ডিসিপ্লিনে ওয়াইল্ড কার্ড বরাদ্দ চেয়ে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কাছে আবেদন করবে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন। প্যারিস অলিম্পিকে বাংলাদেশ কন্টিনজেন্টের শেফ দ্য মিশন ও বিওএ উপমহাসচিব ইন্তেখাবুল হামিদ অপু এমনটি জানিয়েছেন।

এই চার ডিসিপ্লিনের বাইরে অ্যাথলেটিক্স ও সাঁতারের অংশগ্রহণের সুযোগ থাকছে প্যারিস অলিম্পিকে। আন্তর্জাতিক সাঁতার ও অ্যাথলেটিক্স সংস্থা সরাসরি তাদের অধিভুক্ত ফেডারেশনকে কোটা প্রদান করে থাকে। বিগত আসরগুলোর ন্যায় এবারও বাংলাদেশ এই দুই ডিসিপ্লিন থেকে অন্তত দুই জন ক্রীড়াবিদ অলিম্পিকে অংশ নিতে পারেন বলা যায়। এছাড়াও কয়েকটি ডিসিপ্লিনে অলিম্পিক বাছাই চলছে৷ সেই সকল খেলাসমূহ থেকে যদি কোনো ক্রীড়াবিদ উত্তীর্ণ হন তিনিও অলিম্পিকে খেলার সুযোগ পাবেন ৷ 

২০১৬ সালে রিও অলিম্পিকে গলফার সিদ্দিক র‌্যাংকিংয়ের ভিত্তিতে এবং ২০২০ টোকিও অলিম্পিকে আরচ্যার রোমান সানা বাছাই পর্ব পেরিয়ে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছিলেন। এই দুই জন ছাড়া বাংলাদেশের আর কোনো ক্রীড়াবিদ অলিম্পিকে নিজ সামর্থ্যে খেলার যোগ্যতা অর্জন করতে পারেননি। ফুটবল, ভলিবল সহ অন্য দলীয় খেলাগুলো স্ব স্ব খেলার বৈশ্বিক সংস্থার মাধ্যমে অলিম্পিক বাছাই অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সেই বাছাই পার হতে পারে না। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি বাছাইয়ের গন্ডি পেরুতে না পারা দেশগুলোকে অংশগ্রহণের জন্য ব্যক্তিগত কিছু ডিসিপ্লিনে কার্ড প্রদান করে। বাংলাদেশ ১৯৮৪ সাল থেকে ওয়াইল্ড কার্ড নিয়েই অলিম্পিকে অংশগ্রহণ করছে।

অলিম্পিকে ওয়াইল্ড কার্ডের জন্য আবেদনের বিষয় ছাড়াও সদ্য সমাপ্ত হাংজু এশিয়ান গেমস নিয়ে পর্যালোচনা হয়েছে। প্রতিটি ডিসিপ্লিনের পারফরম্যান্স বিশ্লেষণ করা হয়েছে। এশিয়ান গেমসে ফুটবল দল অনেক চড়াই উতরাই পেরিয়ে জায়গা পেয়েছিল। ফুটবল দল আশানুরূপ পারফরম্যান্স করতে পারেনি এ নিয়ে আলোচনা হয়েছে আজকের সভায়। 

হাংজু এশিয়ান গেমসে কারাতে দল একটি ইভেন্টে সঠিক সময়ে উপস্থিত হতে পারেননি। এই বিষয়ে অধিকতর তদন্তের জন্য বিওএ সদস্য এবং ভারোত্তোলন ফেডারেশনের সাধারণ সম্পাদক  নজরুল ইসলামকে দায়িত্ব দেয়া হয়েছে সভাসূত্রে এমনটি জানা গেছে। 

এজেড/এইচজেএস