দাবা ফেডারেশনের নির্বাচন নিয়ে খানিকটা স্থবিরতা থাকলেও দাবাড়ুরা বেশ ব্যস্ত সময় কাটাচ্ছেন। ভিয়েতনাম , শ্রীলঙ্কা ও নেপাল তিন দেশে তিনটি ভিন্ন ভিন্ন টুর্নামেন্ট খেলবেন দাবাড়ুরা।

নেপালের হেতাওদা শহরে আগামীকাল হেতাওদা কাপ এশিয়া ওপেন দাবা প্রতিযোগিতার খেলা শুরু হবে। বাংলাদেশ হতে ৬ দাবাড়ু এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করছেন। এরা হলেন দুই আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ উদ্দিন, আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল ও চার ফিদে মাস্টার শেখ নাসির আহমেদ, ফিদে মাস্টার দেবরাজ চ্যাটার্জী, ফিদে মাস্টার মোঃ শরীফ হোসেন ও ফিদে মাস্টার নাইম হক। বাংলাদেশ, ভারত, নেপাল শ্রীলংকার ১০০ জন দাবাড়ু এতে অংশগ্রহণ করবেন।

শ্রীলংকার কলোম্বতে ওয়েস্টার্ন এশিয়া জুনিয়র দাবা চ্যাম্পিয়নশিপে-জুনিয়র ও বালিকা গ্রুপের খেলা আগামীকাল শুরু হবে। জুনিয়র বিভাগে বাংলাদেশের ফিদে মাস্টার মনন রেজা নীড় ও বালিকা গ্রুপে মহিলা ক্যান্ডিডেট মাস্টার আহমেদ ওয়ালিজা অংশগ্রহণ করছেন। বাংলাদেশ, ভারত, কাজাখস্তান, কিরগিজস্তান, মালদ্বীপ, তুর্কমেনিস্তান ও শ্রীলংকার ৩২ জন খেলোয়াড় ওপেন গ্রুপে ও বালিকা গ্রুপে বাংলাদেশ, ভারত, কাজাখস্তান, তুর্কমেনিস্তান ও শ্রীলংকার ২৯ জন খেলোয়াড় অংশগ্রহণ করছেন।

গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ ও আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ভিয়েতনামের হ্যানয় শহরে অনুষ্ঠিতব্য দু’টি গ্র্যান্ড মাস্টার দাবা প্রতিযোগিতা অংশগ্রহণ করবেন। দু’টি ইভেন্টই রাউন্ড রবিন-লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। গ্র্যান্ডমাস্টার দাবা প্রতিযোগিতায় বাংলাদেশ, অস্ট্রেলিয়া, ভারত, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড ও ভিয়েতনামের ৪ জন গ্র্যান্ড মাস্টার, ৪ জন আন্তর্জাতিক মাস্টার ও ২ জন ফিদে মাস্টারসহ ১০ জন দাবাড়ু অংশ নিচ্ছেন।  

তিন টুর্নামেন্ট সামনে রেখে বাংলাদেশের দাবাড়ুরা গতকালই ভিন্ন ভিন্ন দেশের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। 

এজেড/এইচজেএস