চোখের পলকেই যেন শেষ হয়ে গেল এশিয়ান গেমস। এই সেদিন পর্দা উন্মোচন হওয়া এশিয়ান গেমসের আজ (রবিবার) রাতে নামল পর্দা। এশিয়াডের আয়োজক হিসাবে বিদায় চীনের হাংজুর। গেমসের ব্যাটন তুলে দেওয়া হয়েছে ২০২৬ সালের আয়োজক জাপানের হাতে (আইচি ও নাগোয়া শহর)। 

২৩ সেপ্টেম্বর ৪৫ দেশের প্রায় সাড়ে ১২ হাজার ক্রীড়াবিদের অংশগ্রহণে গেমস শুরু হয়েছিল।  স্বাগিক চীনের ২০১টি স্বর্ণ, ১১১ রুপা ও ৭১টি ব্রোঞ্জসহ ৩৮৩টি পদক জিতে শ্রেষ্ঠত্বের মধ্য দিয়ে শেষ হয়েছে গেমস। ৫২টি স্বর্ণ, ৬৭টি রুপা ও ৬৯টি ব্রোঞ্জসহ ১৮৮টি পদক জিতে দ্বিতীয় হয় আগামী এশিয়ান গেমসের স্বাগতিক দেশ জাপান। 

উদ্বোধনীর মতো আলাদা আলাদা করে নয়, একসঙ্গে দেশগুলোর ক্রীড়াবিদ এবং কমকর্তা পতাকা হাতে মাঠে নামেন। এদিন বাংলাদেশের পতাকা বহন করেন ক্রিকেট দলের অধিনায়ক সাইফ হাসান। এশিয়ান গেমসের উচ্ছ্বাস আর উদ্বীপনা কয়েক মিনিটের সমাপনী অনুষ্ঠানে তুলে ধরা হয়। আনন্দঘন সমাগমের মুহুর্তগুলোর সঙ্গে গেমসের পুরো হাইলাইটস দেখে সবাই মুগ্ধ। হাসি-কান্না আর একে অপরকে ভালোবাসার বন্ধনে আবদ্ধ করে রাখার চেষ্টার ছবিগুলো ফুটে ওঠে। চোখ ধাঁধানো সব আয়োজনের পর অ্যাথলেটদের মার্চ পাস্ট।

‘আগামীর হৃদয় থেকে হৃদয়ে’ (হার্ট টু হার্ট অ্যাট ফিউচার) স্লোগানে চীন এবার দারুণ আয়োজন করেছে। হাংজু অলিম্পিক স্পোর্টস সেন্টারে বর্ণিল উদ্বোধনের পর সুন্দর সমাপনী অনুষ্ঠানও বেশ রঙিন হয়েছে। ভলান্টিয়ারদের সম্মান দিতে ভুলেননি আয়োজকরা। ভলান্টিয়ারদের আন্তরিকতার দৃশ্যগুলো যখন ভেসে ওঠে ৮০ হাজার দর্শকের করতালিতে মুখরিত হয়ে ওঠে অলিম্পিক স্পোর্টস সেন্টার। 

অলিম্পিক কাউন্সিল অব এশিয়ার ভারপ্রাপ্ত সভাপতি রাজা রনদ্বীর সিং ‘সমাপনী’ উল্লেখ করেন, তখনেই গ্যালারিতে নীরবতে নেমে আসে। বেজে ওঠে বিদায়ের সুর। হাংজুর সমাপ্তির সঙ্গে আগামী গেমসের আয়োজক জাপানের পতাকা উত্তোলিত হওয়ার সঙ্গে বেজে ওঠে দেশটির জাতীয় সঙ্গীত।

একটু পর নিভে যায় পুরো স্টেডিয়ামের আলো। গ্যালারিতে থাকা দর্শকদের মোবাইলের আলোগুলো ‘জোনাকির’ মতো জ¦লে উঠে। এরমধ্যে একদল শিল্পী মাঠে প্রবেশ করেন! জাপানের কাছে গেমসের পতাকা হস্তান্তরের পর যে শহরে পরবর্তী আসর হবে সেই শহরের ইতিহাস আর ঐতিহ্যগুলো নাচে-গানে তুলে ধরা হয়। হাংঝুর ঐতিহাসিক দর্শনার্থী ডিজিটালের মাধ্যমে উপস্থাপন করার পর শিশুদের কন্ঠে বেজে ওঠে ‘হার্ট টু হার্ট’ সঙ্গীতটি। এশিয়ান দেশগুলোর মধ্যে সৌহার্দ্যতার বার্তা দিয়ে শেষ হয় হাংজু এশিয়ান গেমস। বিদায় চীন, স্বাগত জাপান।

এজেড/জেএ