দাঁড়ানো সর্বডানে হাসান খান সান। নিচে বসা বামে কোচ সেন্টু ও ডানে ম্যানেজার।

এশিয়ান গেমসে কারাতেতে ঘটেছে এক দুঃখজনক ঘটনা। কারাতেকা ভিলেজে থাকার পরেও নির্দিষ্ট সময়ে উপস্থিত হতে না পারায় ব্যক্তিগত পুরুষ কারাতে ইভেন্টে অংশ নিতে পারেনি বাংলাদেশ। যা দেশের জন্য খুবই লজ্জার। 

কারাতেতে এমন ঘটনা ঘটার পর কারাতে কর্মকর্তারা ধামাচাপা দেওয়ার চেষ্টা করছেন। সাংবাদিকদের ফোন ধরছেন না। বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের কর্মকর্তাদের জানানো হচ্ছে, পেট খারাপের জন্য হাসান খান সান ইভেন্টে অংশ নিতে পারেননি। আসলে ঘটনা হচ্ছে কারাতে কর্মকর্তাদের বিলম্বের জন্য বাস মিস করায় পুরুষ ইভেন্টে বাংলাদেশ অংশ নিতে পারেনি। 

এমন ঘটনা ঘটার পর কারাতে কর্মকর্তারা ধামাচাপা দেওয়ার চেষ্টা করছেন। জানানো হচ্ছে, পেট খারাপের জন্য হাসান আলী ইভেন্টে অংশ নিতে পারেননি। আসলে ঘটনা হচ্ছে, কারাতে কর্মকর্তাদের বিলম্বের জন্য বাস মিস করায় পুরুষ ইভেন্টে বাংলাদেশ অংশ নিতে পারেনি। 

ফুটবল ও ক্রিকেটের বাইরে গেমসে বাংলাদেশের সব অ্যাথলেট গেমস ভিলেজে থাকছেন। এখানে নির্দিষ্ট সময়ে ভেন্যুর উদ্দেশে বাস ছেড়ে যায়৷ আজ স্থানীয় সময় সকাল সাড়ে আটটায় বাংলাদেশের কারাতে ইভেন্ট ছিল। এজন্য খেলোয়াড়রা নির্ধারিত সময়ের আগেই উপস্থিত হন। ম্যানেজার ও কোচ বিলম্ব করেন। কর্মকর্তারা সাড়ে সাতটার দিকে আসার পর আটটার বাস ধরেন। আটটার বাস যখন গেমস ভেন্যুতে পৌঁছান তখন খেলা শুরু হয়ে যায়। বেশ কয়েকটি সূত্রে হাসান খান সানের না খেলার নেপথ্যে এমন ঘটনা জানা যায়।  

বৃহস্পতিবার লিনপিন স্পোর্টস সেন্টারে আজ বাংলাদেশের কারাতেতে পুরুষ ও নারী ইভেন্টের খেলা ছিল। মেয়েদের ব্যক্তিগত কারাতে ইভেন্টে অষ্টম হয়েছেন নু মে।

লিনপিন স্পোর্টস সেন্টার জিমনেসিয়ামে রাউন্ড ওয়ানের পুল টুতে নেমেছিলেন তিনি। ৩৬.৩০ স্কোর করেন নু মে। তিনি সৌভাগ্যক্রমে খেলতে পেরেছেন তার খেলাটা কিছু সময় বিলম্ব হওয়ায়। সময়মতো ভেন্যুতে উপস্থিত না হওয়ায় খেলতেই পারেননি কারাতেকা হাসান খান সান। কোচ মোয়াজ্জেম হোসেন সেন্টু ও ম্যানেজার ইকবাল হোসেন নিজেদের গাফিলতি ঢাকতে উল্টো খেলোয়াড়দের হুমকি দিচ্ছেন এবং পেট খারাপের নাটক সাজাচ্ছেন বলে জানা গেছে। এই ব্যাপারে অবশ্য তাদের বক্তব্য পাওয়া যায়নি। 

কারাতেতে এমন লজ্জাজনক বিষয়ের ঘটনা জানতে ঢাকায় ফেডারেশনের সাধারণ সম্পাদক কৈ শ্ল হ্যর সঙ্গে যোগাযোগ করলে বলেন, ‘আমি এই বিষয়ে কিছু জানি না। চীন থেকে এখনো কিছু জানায়নি।’ 

বড় গেমসে বাংলাদেশের এ রকম ঘটনা নতুন কিছু নয়। ২০১৮ সালে গোল্ডকোস্ট কমনওয়েলথ গেমসে ম্যানেজারের কারণে সময় মতো ভেন্যুতে উপস্থিত না হওয়ায় খেলা হয়নি এক বক্সারের। ২০২২ সালে বার্মিংহাম কমনওয়েলথ গেমসে নারী টেবিল টেনিসেও না খেলার ঘটনা ঘটেছে ।

এজেড/এফআই