বাংলাদেশে ভোরের সূর্যের আলো ফোটার আগেই হাংজুতে শুরু হয় এশিয়ান গেমসের লড়াই। আজ হাংজুর সকালটা বাংলাদেশের জন্য খুবই হতাশার। জাতীয় খেলা কাবাডিতে পদক জয়ের সুযোগ মিস করেছে বাংলাদেশ। নারী কাবাডিতে ৩৭-২৪ পয়েন্টে বাংলাদেশকে হারিয়েছে নেপাল।

হাংজুর কাবাডি কোর্টে ম্যাচ শেষেই দেখা গেল নেপালীদের উল্লাস। একে অন্যকে বুকে জড়িয়ে ধরছেন। কেউ পতাকা নিয়ে দৌড়াচ্ছেন। আনুষ্ঠানিকভাবে পদক গ্রহণ না করলেও আজ বাংলাদেশকে হারিয়ে ব্রোঞ্জ নিশ্চিতই করেছে হিমালয়ের দেশটি।

এশিয়ান গেমসে নারী কাবাডি ইভেন্টে এ গ্রুপে চার আর বি গ্রুপে তিন দল। বাংলাদেশ পড়েছে ইরান ও নেপালের সঙ্গে বি গ্রুপে। প্রতি গ্রুপের দু’টি করে দল সেমিফাইনালে যাবে। কাবাডিতে সেমিফাইনালে উঠলেই ব্রোঞ্জ পদক। গত এশিয়াডে নারী কাবাডিতে স্বর্ণ জেতা ইরান এই গ্রুপে সেরা হবে অনুমেয়। তাই বাংলাদেশ ও নেপালের মধ্যকার আজকের খেলাটি গ্রুপ পর্বের হলেও অলিখিত কোয়ার্টার ফাইনালই ছিল। কারণ আজকের ম্যাচের জয়ী দলই সেমিফাইনাল ও ব্রোঞ্জ পদক নিশ্চিত করবে। তাই বাংলাদেশকে হারিয়ে নেপালে পদক জয়ের আনন্দ। 

বাংলাদেশের জাতীয় খেলা কাবাডি। সেই কাবাডি এক সময় এশিয়ান গেমসে বাংলাদেশের নিয়মিত পদকের মাধ্যম ছিল। গত এশিয়ান গেমসে নারী ও পুরুষ উভয় দলই পদক দিতে ব্যর্থ হয়েছে। এবার তিন দলের গ্রুপে পড়ায় নারী ইভেন্টে পদক জয়ের সম্ভাবনা ছিল। নেপালের বিপক্ষে হারায় সেই পদক মিস হয়েছে।

জাতীয় খেলা হলেও হাংজুর কাবাডি কোর্টে নেপালই আধিপত্য দেখিয়েছে ম্যাচ জুড়ে। প্রায় প্রতিটি রেইডে নেপাল বাংলাদেশের বিপক্ষে পয়েন্ট নিয়েছে। ম্যাচের প্রথমার্ধেই ছিটকে যায় বাংলাদেশ। ম্যাচের সময় যত গড়িয়েছে বাংলাদেশের হার ছিল শুধু অপেক্ষার। বাংলাদেশের নারীরা প্রতিদ্বন্দ্বিতাই করতে পারেননি।

নারী কাবাডিতে হার দিয়ে শুরু হলেও পুরুষ কাবাডিতে অবশ্য জিতেছে। গ্রুপের প্রথম ম্যাচে জাপানকে ৫২-১৭ পয়েন্টে হারিয়েছে বাংলাদেশ। পুরুষ কাবাডিতে বাংলাদেশের গ্রুপে রয়েছে ভারত, থাইল্যান্ড, চাইনিজ তাইপে ও জাপান। এই গ্রুপ থেকে সেমিফাইনালে উঠতে হলে শীর্ষ দুইয়ে থাকতে হবে যা বাংলাদেশের জন্য কষ্টকরই। 

এজেড/জেএ