নোয়াহ লাইলস আর উসাইন বোল্টের কিছুটা মিল দৌড়ের বেলায় টের আপনি পেতেই পারেন। দুজনেরই শুরুটা খানিক নড়বড়ে। তবে শুরুতেই যদি ছন্দে থাকা যায়, তাহলে শেষের বিজয়ী যে কে, তাও সহজে অনুমেয়৷ সেই উসাইন বোল্টেরই গড়ে যাওয়া কীর্তিতে ভাগ বসিয়েছেন লাইলস। উসাইন বোল্টের পর বিশ্ব চ্যাম্পিয়নশিপের স্প্রিন্ট ইভেন্টে প্রথম ডাবলস জয় করেছেন এই মার্কিন অ্যাথলেট।  

বোল্টের অবসরের পর ২০০ মিটার স্প্রিন্টকে নিজের একক অধিকারই বানিয়ে ফেলেছিলেন নোয়াহ লাইলস। তার পছন্দের ইভেন্টও বলা চলে একে। হাঙ্গেরির বুদাপেস্টে তাই ফেভারিট হয়েই ট্র্যাকে নেমেছিলেন তিনি। কদিন আগেই ১০০ মিটার জিতে বিশ্বের দ্রুততম মানব হয়েছেনআজ ২০০ মিটারে তাই প্রত্যাশা ছিল আরও বেশি। 

বরাবরের মতো এদিনও শুরুটা ভাল হয়নি। তবে ১০০ মিটারের বাঁক পেরোনোর সময়ই বোঝা গিয়েছিল, লাইলসই জিততে যাচ্ছেন আজ। এরপর প্রতিটি সেকেন্ডে প্রতিপক্ষের সঙ্গে দূরত্ব বাড়িয়েছেন। ১৯.৫২ সেকেন্ডে সবার আগে সমাপ্তিরেখা পেরিয়ে হ্যাটট্রিক করে ফেলেছেন নিজের প্রিয় ইভেন্টে।

তাতে একই সঙ্গে সর্বকালের দ্রুততম মানব উসাইন বোল্টের দুটি কীর্তি ছুঁয়ে ফেললেন লাইলস। লাইলসের আগে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ছেলেদের ২০০ মিটারে সর্বশেষ হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয়েছিলেন বোল্ট। আর একইসঙ্গে বোল্টের পর ছেলে–মেয়ে মিলিয়েই প্রথম অ্যাথলেট হিসেবে স্প্রিন্ট ‘ডাবল’ জিতলেন লাইলস। লাইলসের আগে সর্বশেষ ২০১৫ সালে ১০০ ও ২০০ মিটারের ‘ডাবল’ জিতেছেন সর্বকালের সেরা তারকা উসাইন বোল্ট।

ছয় নম্বর লেনে দৌড়ানো লাইলসের ০.২৩ সেকেন্ড পেছনে থেকে দ্বিতীয় হয়েছেন তাঁর মার্কিন সতীর্থ এরিয়ন নাইটন (১৯.৭৫ সেকেন্ড)। আর ১৯.৮১ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছেন আফ্রিকার দেশ বতসোয়ানার লেৎসিলে তেবোগো।

তবে এখানেই শেষ হচ্ছেনা লাইলসের সুযোগ। বোল্টের ‘ট্রিপল’ জয়ের কীর্তি ছুঁয়ে ফেলার সুযোগ পাচ্ছেন এই মার্কিন তারকা। তার দল যুক্তরাষ্ট্র ৪*১০০ মিটার রিলের ফাইনালেও উঠেছে। রাতের ফাইনালে ট্র্যাকে নামতে পারেন লাইলস। বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১০০ মিটার, ২০০ মিটার ও ৪*১০০ মিটার রিলের ‘ট্রিপল’ তিনবার জিতেছেন বোল্ট (২০০৯, ২০১৩ ও ২০১৫)। মার্কিন স্প্রিন্টারদের মধ্যে সর্বশেষ এই কীর্তি গড়েছেন মরিস গ্রিন (১৯৯৯)। 

জেএ