দেশের অন্যতম সেরা শ্যুটার আব্দুল্লাহ হেল বাকি। আসন্ন এশিয়ান গেমসের প্রস্তুতির জন্য জার্মানি যাওয়ার কথা ছিল তার। কিন্তু জার্মানি থেকে অস্ত্র বহনের অনুমতি কোন না পাওয়ায় বাকির জার্মানি যাওয়া আর হচ্ছে না। 

গত ২২ জুলাই জার্মানির হ্যানোভারের উদ্দেশ্যে রওনা হওয়ার কথা ছিল বাকির। ২০ জুলাই ভিসাও পেয়েছিলেন। তবে, ইউরোপের দেশটি থেকে অস্ত্র বহনের অনুমতি না আসায় ২২ জুলাইয়ের টিকিট কেটেও বাতিল করতে হয়েছে তাকে। হ্যানভোরের সপ্তাহ দু’য়েকের ট্রেনিং ছিল। তাই ফেডারেশন চেষ্টা করেছিল এক সপ্তাহ পর হলেও বাকি যেন যেতে পারেন। সেই চেষ্টা বিফলে যাওয়ায় আর জার্মানির ট্রেনিংয়ে অংশ নেওয়া হচ্ছে না বাকির। 

আরও পড়ুন: প্রতিভা অন্বেষণ এবং কর্মসংস্থানের অঙ্গীকার শ্যুটিংয়ে

বাকি ১০ মিটার এয়ার রাইফেলে বাংলাদেশের হয়ে অনেক কীর্তি গড়েছেন। নিজের প্রিয় ইভেন্ট ছেড়ে এখন ৫০ মিটারে খেলা শুরু করছেন তিনি। ৫০ মিটারের প্রস্তুতির জন্যই জার্মানি যেতে চেয়েছিলেন। জার্মানি যেতে না পেরে খানিকটা হতাশ এই শ্যুটার,‘ শুটিংয়ের মূলই হচ্ছে রাইফেল, পিস্তল। শুটারকে অনুমতি দিলেও শুটারের সঙ্গে অস্ত্র বহনের অনুমতি না মেলাটা বেশ কষ্টজনকই। জার্মানিতে অনুশীলন করলে এশিয়ান গেমসে পারফরম্যান্স ভালো হতে পারত। ’

সেপ্টেম্বরে চীনে এশিয়ান গেমস। এর আগে আর বিদেশ যাওয়ার চিন্তা সেভাবে করছেন না বাকি,‘ আসলে শ্যুটিংয়ের জন্য জার্মানিই সেরা। অন্য দেশে গিয়ে খুব উপকৃত হওয়ার সম্ভাবনা কম। বাকি সময় দেশেই অনুশীলন করব।’ বর্তমানে গুলশান শ্যুটিং রেঞ্জে ইরানী কোচের অধীনে বাকি সকাল-বিকেল দু’বেলা প্রশিক্ষণ করছেন। 

এজেড/জেএ