সারা বিশ্বের ক্রীড়া লেখক ও সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন এআইপিএস। গত ৯ মে দক্ষিণ কোরিয়ার সিউলে এআইপিএস মিডিয়া অ্যাওয়ার্ড অনুষ্ঠিত হয়েছে। যেখানে বিশ্বজুড়ে প্রতি ক্যাটাগরিতে ৩ জন করে ক্রীড়া সাংবাদিক পুরস্কৃত হয়েছেন। নিয়মানুযায়ী এরপর এআইপিএস মহাদেশভিত্তিক সেরা রিপোর্টারদের র‌্যাংকিং প্রকাশ করে। আজ বুধবার সেটি প্রকাশ করেছে তারা। 

প্রকাশিত র‌্যাংকিংয়ে ‘ইয়াং রিপোর্টারস রাইটিং’ ক্যাটাগরিতে সবার ওপরে ১ নম্বরে অবস্থান করছেন অনলাইন নিউজ পোর্টাল ঢাকা পোস্টের সিনিয়র স্পোর্টস রিপোর্টার আরাফাত জোবায়ের। 

গত বছর ৮-১২ মার্চ বাংলাদেশ মহিলা ক্রীড়া সংস্থা নিয়ে পাঁচ পর্বের ধারাবাহিক রিপোর্ট করেছিলেন আরাফাত জোবায়ের। এআইপিএস মিডিয়া অ্যাওয়ার্ডে সেই রিপোর্ট দুই ধাপ পেরিয়ে বৈশ্বিকভাবে শীর্ষ ২০-এর মধ্যে ছিল। চূড়ান্ত ধাপে বাদ পড়লেও মহাদেশীয় র‌্যাংকিংয়ে এসে এশিয়ায় শীর্ষস্থান অর্জন করেছে। 

আজ (বুধবার) সন্ধ্যার পর এআইপিএসের ওয়েবসাইটে মহাদেশ ভিত্তিক সেরা রিপোর্টারদের তালিকা প্রকাশ করা হয়। এশিয়ার তালিকায় লিখিত রিপোর্টের ক্যাটাগরিতে শীর্ষ ১০ জনের মধ্যে ১ নম্বরে আছে আরাফাত জোবায়েরের নাম। 

এ তালিকায় বাংলাদেশের পেছনে রয়েছেন ভারত, নেপাল, লেবানন, চীন, আফগানিস্তান, ইরান ও ফিলিস্তিনের সাংবাদিকরা। 

বিভিন্ন ক্যাটাগরিতে সারা বিশ্ব থেকে প্রায় দুই হাজারের কাছাকাছি আবেদন জমা পড়েছিল এবারের এআইপিএস অ্যাওয়ার্ডে। কয়েকটি ধাপ পেরিয়ে প্রতিটি ক্যাটাগরির শীর্ষ তিন জন গত ৯ মে সিউলে পুরস্কৃত হয়েছেন। এআইপিএস আনুষ্ঠানিক পুরস্কার না দিলেও মহাদেশীয় র‌্যাংকিংকেও কাজের গুরুত্বপূর্ণ স্বীকৃতি হিসেবে বিবেচনা করে এবং তালিকা প্রকাশ করে। 

এর আগে দেশেও বেশকিছু পুরস্কার ও সম্মাননা পেয়েছেন আরাফাত জোবায়ের। ঢাকা রিপোর্টার্স ইউনিটি ও বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতির পুরস্কার পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করা এই সাংবাদিক। এক যুগের বেশি ক্রীড়া সাংবাদিকতায় ঘরোয়া ও আন্তর্জাতিক অনেক ইভেন্ট কাভার করেছেন তিনি। 

যে পাঁচ প্রতিবেদনের জন্য এমন স্বীকৃতি-

১) ঢাল-তলোয়ারহীন নিধিরাম সর্দার জেলা মহিলা ক্রীড়া সংস্থা

২) খেলা আছে, নেই খেলোয়াড়!

৩) এনএসসি-মন্ত্রণালয়ও নীরব দর্শক!

৪) ঘাটতি কোচে, স্বল্পতা বিচারকেও

৫) নিপীড়নে নেই প্রতিবাদ

এজেড/এফআই