দিন দুয়েক আগে ক্রিশ্চিয়ানো রোনালদো-বিরাট কোহলিদের মতো অনেক তারকার টুইটার অ্যাকাউন্ট থেকে ব্লু টিক গায়েব হয়ে যায়। তবে স্বস্তির ব্যাপার হচ্ছে, অনেককেই আবার ব্লু বা নীল টিক ফেরত দিয়েছে টুইটার কর্তৃপক্ষ। 

অভিনেতা, খেলোয়াড়, রাজনীতিবিদ ও সমাজের বিশিষ্ট ব্যক্তিদের অ্যাকাউন্টকে ভেরিফায়েড হিসেবে চিহ্নিত করতে তাদের নামের পাশে ব্লু টিক দেওয়া হতো। সাধারণত ব্লু টিকের আইডিগুলো আসল (রিয়েল) হিসেবে বিবেচনা করা হয়। যে কারণে ব্লু টিকের ওপর নির্ভরশীলতা দেখা যায়। তবে হুট করে কর্তৃপক্ষ অনেকের ব্লু টিক মুছে দেওয়ার পর গেল কয়েক দিনে টুইটারে কে আসল আর কে নকল, তা নিয়েই একপ্রকার বিভ্রান্তি তৈরি হয়।

টুইটার থেকে ব্লু টিক গায়েব হওয়ার পেছনে ভূমিকা রেখেছে টুইটারের নতুন নীতি। তাদের নতুন নিয়ম অনুসারে নীল চিহ্নের জন্য প্রতি মাসে ৮ ডলার করে গুনতে হবে ব্যবহারকারীকে। আর নয়ত নামের পাশ থেকে ব্লু টিক মুছে ফেলা হবে। চলতি এপ্রিলের ১ তারিখ থেকেই এ নতুন নিয়ম কার্যকর হওয়ার কথা ছিল। অতীতে এ নিয়ম সেভাবে কার্যকর না করলেও গত শুক্রবার এক বিবৃতি দিয়ে অনেক হাই প্রোফাইল ব্যবহারকারীর ব্লু টিক সরিয়ে দেওয়া হয়। 

এ তালিকায় নাম রয়েছে ১০৮ মিলিয়নেরও বেশি ফলোয়ার থাকা ক্রিশ্চিয়ানো রোনালদোরও। এছাড়া ব্লু টিক হারানোর তালিকায় ভারতের সাবেক তারকা শচীন টেন্ডুলকার থেকে শুরু করে বিরাট কোহলি, রোহিত শর্মা এবং পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক বাবর আজমরাও রয়েছেন। 

এফআই