হকি অঙ্গনে খুবই পরিচিত মুখ মওদুদুর রহমান শুভ। জাতীয় দলের সাবেক এই খেলোয়াড় এখন বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের হকি কোচ। ক্রীড়াঙ্গনের বেশ পরিচিত এই ব্যক্তিত্ব আজ (বুধবার) সকালে আকস্মিকভাবে বিকেএসপি ক্যাম্পাসের নিজ বাসার বিছানায় অচেতন হয়ে পড়ে যান। পরবর্তীতে সিটি স্ক্যান রিপোর্টের পর তিনি শঙ্কামুক্ত হয়েছেন বলে জানা যায়।

শুভ’র স্ত্রী তাৎক্ষণিকভাবে বিকেএসপির আরেক হকি কোচ ও সাবেক জাতীয় খেলোয়াড় মশিউর রহমান বিপ্লবকে খবর দেন। এরপর খুব দ্রুত শুভকে বিকেএসপির নিকটবর্তী কেপিজে হাসপাতালে (বাংলাদেশ ও মালয়েশিয়া যৌথ উদ্যোগে পরিচালিত) নেওয়া হয়। সেখানে দায়িত্বরত চিকিৎসক সিটি স্ক্যান ও প্রয়োজনীয় পরীক্ষা করান। 

হকি মাঠে শুভ’র অনুজ ও বিকেএসপির সহকর্মী মশিউর রহমান বিপ্লব অগ্রজ শুভর বর্তমান অবস্থা সম্পর্কে হাসপাতাল থেকে জানান, ‘সিটি স্ক্যান রিপোর্টে তেমন গুরুতর সমস্যা নেই। এখন জ্ঞান ফিরেছে এবং আমাকেও চিনেছে। এখন অনেকটাই শঙ্কামুক্ত, তবে চিকিৎসকরা তাকে পর্যবেক্ষণে রেখেছেন।’

সুস্থ-স্বাভাবিক শুভ একেবারে আকস্মিক অচেতন হওয়ায় তার পরিবার এবং বিকেএসপির সতীর্থরা খুব আতঙ্কিত হয়ে পড়েন। তাকে দ্রুত ঢাকায় আনার পরিকল্পনা ছিল। জ্ঞান ফেরায় এখন ওই হাসপাতালেই চিকিৎসা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দ্রুত আরোগ্য লাভের জন্য শুভর পরিবার দোয়াপ্রার্থী।

শুভ ঘরোয়া এবং জাতীয় দলে হকি খেলেছেন এক যুগের বেশি সময়। খেলার পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে একাডেমিক ডিগ্রিও নিয়েছেন তিনি। ঢাবির ব্লু (স্নাতক সম্পন্নের পাশাপাশি বিশ্ববিদ্যালয় ও জাতীয় পর্যায়ে ক্রীড়াঙ্গনে অবদান রাখা ব্যক্তিদের ব্লু দেওয়া হয়) প্রাপ্ত এই ক্রীড়াবিদ খেলোয়াড় হিসেবে অবসর নেওয়ার পর হকির সঙ্গেই আছেন। ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে হকি কোচের পাশাপাশি প্রিমিয়ার লিগে মোহামেডানকে চ্যাম্পিয়ন করার কৃতিত্বও রয়েছে তার।

নানা সংকট ও সীমাবদ্ধতায় মাঠের হকি বছরের অনেক সময় স্থবিরই থাকে। শুভর তৈরি করা ‘বাংলাদেশ হকি’ ফেসবুক গ্রুপই যেন হকির ‘কৃত্রিম মাঠ’। প্রায় এক দশক ধরে এখানেই দেশ-বিদেশের হকির নানা খবরের পাশাপাশি সাবেকদের স্মৃতিচারণ এবং বর্তমানের দুঃখ-দুর্দশার কথা ওঠে আসছে। 

এজেড/এএইচএস