সব অনিশ্চয়তা কাটিয়ে বাংলাদেশ সময় ১৪ জুন শুরু হচ্ছে কোপা আমেরিকার মাঠের লড়াই। উদ্বোধনী ম্যাচেই মাঠে নামবে স্বাগতিক ব্রাজিল। পরের দিন লিওনেল মেসির আর্জেন্টিনা খেলতে নামবে তাদের প্রথম ম্যাচ। টুর্নামেন্টে কারা চ্যাম্পিয়ন হবে সেই আলোচনাটা তো থাকছেই। একইসঙ্গে লাতিন আমেরিকান ফুটবলের শ্রেষ্টত্বের লড়াইয়ে কে জিততে পারেন গোল্ডেন বুট তা নিয়েও চলছে সমীকরণ। 

দুই মহা তারকা মেসি-নেইমার তো আছেনই এবার কোপায় চমক দেখাতে পারেন একাধিক তারকা। সর্বোচ্চ গোলদাতার সোনার বুট জয়েরও অন্যতম এমন ১০ তারকার দিকে চলুন নজর দেই-

লিওনেল মেসি

তিনি শুধু সময়ের সেরা ফুটবলারই নন, সর্বকালের সেরাদের অন্যতম। কিন্তু আক্ষেপ একটাই-জেতা হয়নি দেশের হয়ে বড় ট্রফি। ক্যারিয়ারে শেষ প্রান্তে দাঁড়িয়ে কোপার ট্রফিটা নিশ্চিত করেই মন দিয়ে চাইছেন লিওনেল মেসি। ট্রফি না পেলেও আর্জেন্টিনার হয়ে ৭২ গোল করেছেন এই যাদুকর। অবশ্য গোল করাটা তো অভ্যাস বানিয়েছেন তিনি। ক্লাব ফুটবলে জিতেছেন সম্ভাব্য সব ট্রফি। এবার দেশের হয়ে জেতার পথে গোল্ডেন বুটটাও পেয়ে গেলে মেসির চেয়ে সুখী আর কেইবা হবে?

নেইমার

ব্রাজিলে বেশ কয়েক বছর ধরেই সেরা ফুটবলারটির নাম নেইমার জুনিয়র। এবার কোপায় তো চ্যাম্পিয়ন হিসেবেই খেলতে নামবে তার দল। সঙ্গে ম্যাচ হবে নিজেদের মাঠে চেনা পরিবেশে। এখানে যদি নেইমার বাজিমাত করেন অবাক হওয়ার কিছুই থাকবে না। এই প্লেমেকার এরইমধ্যে ব্রাজিলের হয়ে করেছেন ৬৬ গোল। 

লুই সুয়ারেজ

তাকে অনেকেই বলে থাকেন আনসাঙ হিরো। মাঠে দুর্দান্ত খেললেও সেভাবে লুইস সুয়ারেজকে নিয়ে আলোচনা হয় কোথায়? এখন দুর্দান্ত ফর্মে আছেন এই স্ট্রাইকার। অ্যাতলেটিকো মাদ্রিদকে এনে দিয়েছেন লা লিগা ট্রফি। ২১ গোল করেছেন। আবার উরুগুয়ের হয়ে তার গোল সংখ্যা ৬৩টি!

এডিনসন কাভানি

লুইস সুয়ারেজের পাশাপাশি উরুগুয়েতে আছেন আরেক ম্যাজিসিয়ান। যিনি দেশের হয়ে করেছেন ৫১টি গোল। এডিনসন কাভানি ২০১১ সালে কোপা জয়ী উরুগুয়ের অন্যতম সদস্য। এবারও চমকের অপেক্ষায় তিনি। দলকে জিতিয়ে সোনার বুটও পেয়ে যেতে পারেন তিনি। 

আনহেল দি মারিয়া

মেসির ছায়ায় থাকলেও আর্জেন্টিনা দলের সেরাদের একজন আনহেল দি মারিয়া। দেশের হয়ে গোল সংখ্যা ২০টি। মেসির মতো তারও আক্ষেপ-ক্লাব ফুটবলে প্রাপ্তি অনেক থাকলেও জাতীয় দলের হয়ে যে কিছুই জেতা হয়নি। এবার শেষ সুযোগের সামনে দাঁড়িয়ে মারিয়া। নিজেকে উজাড় করে দেবেন সন্দেহ নেই।

আরও পাঁচ

চিলির মহা তারকা ফুটবলার অ্যালেক্সিস সানচেজ। যিনি ২০১৫ ও ২০১৬ সালে টানা দুবার কোপা জয়ী চিলি দলের অন্যতম সদস্য। দেশের জার্সিতে ৪৬ গোল করে ফেলেছেন তিনি। আলোচনায় আছেন রবার্তো ফিরমিনোও। ব্রাজিল দলের আক্রমণ ভাগের তারকা দেশের হয়ে করেছেন ১৬ গোল।

আলোচনায় আছেন ব্রাজিলের তারকা গ্যাব্রিয়েল জেসুসও। যিনি দেশের জার্সিতে করেছেন ১৮ গোল। রিশার্লিসন হতে পারেন এবারের কোপার তারকা। দেশের হয়ে তিনি করেছেন ৯টি গোল করে ফেলেছেন তিনি। গোল্ডেন বুটের লড়াইয়ে থাকতে পারেন লাওতারো মার্টিনেজও। আর্জেন্টিনা দলের নতুন তারকা। দেশের যার গোল সংখ্যা ১১! যিনি হয়ে যেতে পারেন এবার সেরাদের সেরা।

এটি