গতকাল রিপোর্টিংয়ের দিন জাতীয় দলের অধিনায়ক জামাল ভূইয়া বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে ভারত ও আফগানিস্তানের বিরুদ্ধে জয়ের আশাবাদ ব্যক্ত করেছেন। আজ প্রথম অনুশীলন সেশন শেষে অধিনায়কের সুরেই স্বপ্ন দেখালেন কোচ জেমি ডে, ‘আমরা তিনটি ম্যাচেই জয়ের জন্য খেলব। অবশ্যই বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে’। ভারত ও আফগানিস্তান সম্পর্কে জামাল জয়ের সরল আশাবাদ ব্যক্ত করলেও কোচ বিষয়টি বিশ্লেষণ করেছেন গভীরভাবে, ‘তারা আমাদের চেয়ে র‍্যাংকিংয়ে এগিয়ে। তাদের অনেক খেলোয়াড় বাইরের দেশেও খেলে। তাদের বিরুদ্ধে জিততে হলে অবশ্যই আমাদের সেরা খেলাটাই খেলতে হবে’। 

জেমির প্রথম অনুশীলনের দিন উপস্থিত ছিলেন ৩২ জন। ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ ক্যাম্পের বাইরে। ইনজুরিতে থাকলেও বিশ্বনাথকে দলে ডাকা এবং তার বদলে নতুন কাউকে ক্যাম্পে ডাকা নিয়ে কোচ বলেন, ‘ঢাকায় হয়তো আর পাঁচ-ছয় দিন ক্যাম্প করব। এর আগে আর কাউকে ডাকব না। বিশ্বনাথ ইনজুরি থাকলেও তাকে আমাদের সাথে রেখে পুনর্বাসন করতে চেয়েছিলাম। তার ক্লাবই সেই দায়িত্ব নিয়েছে। আশা করি সে সুস্থ হয়ে আমাদের সাথে আবার ফিরবে।’ 

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে বেশ গরম। বাংলাদেশেও এখন চলছে তীব্র তাপদাহ। এই তাপদাহের মধ্যে অনুশীলন কাতারে ম্যাচের জন্য সহায়ক কিনা এই প্রসঙ্গে জেমি বলেন, ‘আবহাওয়ার সাথে মানিয়ে নেয়ার জন্য সুবিধা হবে। ওমান এবং কাতারে অধিকাংশ ম্যাচ রাত আটটায় হয়। এত গরমে বিকেলে খেলা খুবই কঠিন।’ রাতে খেলা হলেও তাপমাত্রা ত্রিশের কাছাকাছিই থাকে। যেটা বাংলাদেশের দিনের মতোই প্রায়। 

এজেড/এটি/এনইউ