এএফসি অনূর্ধ্ব-১৭ টুর্নামেন্টের বাছাইয়ে জিতেছে বাংলাদেশ। আজ কম্বোডিয়ার নমপেনে বাংলাদেশ ১-০ গোলে ফিলিপাইনকে হারায়। ম্যাচের ১৮ মিনিটে একমাত্র জয়সূচক গোলটি করেন শফিক রহমান।

বাংলাদেশের বয়স ভিত্তিক এই দলে রয়েছেন অস্ট্রেলিয়া প্রবাসী ফরোয়ার্ড আরহাম। গত ম্যাচের মতো এই ম্যাচেও তাকে নিয়ে বেশি ব্যতিব্যস্ত ছিল প্রতিপক্ষের ডিফেন্স লাইন। ১৭ মিনিটে বক্সের সামনে আরহামকে ফাউল করলে রেফারি ফ্রি কিকের বাঁশি বাজান। সেখান থেকে শফিক রহমান দুর্দান্ত শটে বল জালে পাঠান।

বাংলাদেশের আগে ম্যাচে লিড নেয়ার সুযোগ পেয়েছিল ফিলিপাইন। ১৫ মিনিটে গোলরক্ষককে একা পেয়েও বল জালে পাঠাতে পারেনি বাংলাদেশের প্রতিপক্ষ। আগুয়ান গোলরক্ষক বল ধরতে আসলে বাধাপ্রাপ্ত হন ফিলিপাইন ফরোয়ার্ড। এজন্য রেফারি পেনাল্টির বাঁশি বাজান।

বাংলাদেশের গোলরক্ষক আলিফ রহমান পেনাল্টি ঠেকানোর পর ফিরতি শটও প্রতিহত করেন। ম্যাচের দ্বিতীয়ার্ধে ফিলিপাইন একাধিক গোলের সুযোগ তৈরি করে। প্রতিবারই বাধা হয়ে দাঁড়ান বাংলাদেশের গোলরক্ষক আলিফ। তার দুর্দান্ত পারফরম্যান্সে বাংলাদেশ পূর্ণ তিন পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ে।

 এএফসি অনূর্ধ্ব-১৭ টুর্নামেন্টের বাছাই পর্ব থেকে দশ গ্রুপের চ্যাম্পিয়ন ও সেরা পাঁচ রানার্স আপ চূড়ান্ত পর্বে খেলবে। বাংলাদেশ বাছাই পর্ব শুরু করেছে স্বাগতিক কম্বোডিয়ার কাছে হেরে। আজকের জয়ে গাণিতিকভাবে চূড়ান্ত পর্বে খেলার আশা টিকে রইল।

এজেড/এইচজেএস