গত রাতে সান্তিয়াগো বার্নাব্যুতে ৩৪ মিনিটে ২ গোলে এগিয়ে ছিল বুরুশিয়া ডর্টমুন্ড। পিছিয়ে পড়া রিয়াল মাদ্রিদকে দুর্দান্ত এক জয় এনে দিয়েছেন ভিনিসিয়ুস জুনিয়র। এই ব্রাজিলিয়ানের হ্যাটট্রিকে ডর্টমুন্ডকে ৫-২ গোলের ব্যবধানে হারিয়েছে রিয়াল।

চ্যাম্পিয়নস লিগে এটি প্রথম হ্যাটট্রিক ভিনিসিয়ুসের। লিগটির ইতিহাসে ১০৪তম খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিক করেন তিনি। চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে দেশের হিসাবে সর্বোচ্চ ২২টি হ্যাটট্রিক করেছে ব্রাজিলের খেলোয়াড়রা। দেশটির ১৫ জন খেলোয়াড় হ্যাটট্রিক করেছেন।

১৭ হ্যাটট্রিক নিয়ে দুইয়ে ফ্রান্স। ১২টি হ্যাটট্রিক নিয়ে তিনে আর্জেন্টিনা। দেশটির চারজন খেলোয়াড়ের মধ্যে মেসি একাই করেছেন আটটি।

ভিনির এই হ্যাটট্রিকের মধ্য দিয়ে বার্সেলোনাকে একটি জায়গায় পেছনে ফেলল রিয়াল। সেটি চ্যাম্পিয়নস লিগে হ্যাটট্রিকের হিসাবে। এই ম্যাচের আগ পর্যন্ত এই লিগে হ্যাটট্রিক সংখ্যায় সমান ছিল রিয়াল ও বার্সা। তবে ভিনিসিয়ুসের হ্যাটট্রিকে চিরপ্রতিদ্বন্দ্বীদের থেকে এগিয়ে হেছে রিয়াল। চ্যাম্পিয়নস লিগে রিয়ালের হ্যাটট্রিকসংখ্যা এখন সর্বোচ্চ ১৫টি।

রিয়াল মাদ্রিদের হয়ে মোট ছয়জন খেলোয়াড় মিলে ১৫টি হ্যাটট্রিক করেছেন, বার্সার সাতজন মিলে করেছেন ১৪টি। ১২টি হ্যাটট্রিক নিয়ে তারপরই অবস্থান বায়ার্ন মিউনিখের। জার্মান ক্লাবটিরও ৭ খেলোয়াড় হ্যাটট্রিক করেছেন।

চ্যাম্পিয়নস লিগে সর্বোচ্চ আটটি করে হ্যাটট্রিক ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসির। আর্জেন্টাইন কিংবদন্তি সবগুলো হ্যাটট্রিক করেছেন বার্সেলোনার হয়ে। রোনালদো রিয়ালের হয়ে সাতটি এবং জুভেন্টাসের হয়ে একটি হ্যাটট্রিক করেছেন।

এইচজেএস