২০১৯ সালে ৪৫ বছর বয়সে পেশাদার ফুটবল থেকে অবসর নিয়েছিলেন উরুগুয়ের সাবেক তারকা স্ট্রাইকার দিয়েগো ফোরলান। যিনি ২০১০ বিশ্বকাপ আসরে সর্বোচ্চ গোলদাতা হিসেবে গোল্ডেন বল জিতেছিলেন। ক্লাব ফুটবলে খেলেছেন ম্যানচেস্টার ইউনাইটেড, অ্যাতলেটিকো মাদ্রিদ, ভিয়ারিয়াল ও ইন্টার মিলানে। ফুটবল ছাড়ার পর এবার আরেকটি ভিন্ন ইভেন্ট পেশাদার টেনিসে অভিষেক হতে যাচ্ছে উরুগুইয়ান গ্রেট ফোরলানের।

আগামী মাসে তার নিজের দেশ উরুগুয়েতে বসবে ওপেন টেনিস টুর্নামেন্ট (এটিপি)। যেখানে দ্বৈত (ডাবলস) ক্যাটাগরিতে অভিষেক ম্যাচ খেলবেন ফোরলান। তার দলের অপর সদস্য আর্জেন্টিনার ফেদেরিকো কোরিয়া। এর আগে অবশ্য ফোরলান ফুটবলকে ক্যারিয়ার হিসেবে বেছে নিলেও, তরুণ বয়সে তিনি প্রতিভাবান টেনিস খেলোয়াড় ছিলেন। মাঝে ফুটবলকে সময় দেওয়ার পর টেনিসের ওয়াইল্ড কার্ড নিয়ে এবার খেলবেন দ্বিতীয় শ্রেণির চ্যালেঞ্জার ট্যুর এটিপি টুর্নামেন্টে।

ফোরলানের সতীর্থ কোরিয়া সিঙ্গেল ক্যাটাগরির টেনিস খেলোয়াড়দের মধ্যে বিশ্বে ১০১তম। ২০২৩ সালে নিজের ক্যারিয়ার সর্বোচ্চ ৪৩তমও হয়েছিলেন এই আর্জেন্টাইন। তাকে সঙ্গে নিয়েই ফোরলান ভিন্ন ইভেন্টে নিজের নতুন ক্যারিয়ার গড়তে চাচ্ছেন। আগামী ১২ নভেম্বর থেকে এটিপি টুর্নামেন্টটি শুরু হবে।

ফুটবলে দুই পায়েই দক্ষ ফোরলান টেনিস খেলবেন বাঁ হাতে

জাতীয় দলের পর ফোরলান পেশাদার ফুটবলে লম্বা সময় খেলেছেন ম্যানচেস্টার ইউনাইটেডে। ২০০২ সালে ক্লাবটিতে যোগ দেওয়ার পর খেলেন ৯৮টি ম্যাচ। এরপর যোগ দেন লা লিগার ক্লাব ভিয়ারিয়ালে। স্প্যানিশ ফুটবলে যোগ দিয়ে তিনি ইউরোপের সর্বোচ্চ গোলদাতা হিসেবে দুইবার ইউরোপিয়ান গোল্ডে শ্যু জিতেছেন। 

এ ছাড়া ২০১০ বিশ্বকাপে উরুগুয়ের জার্সিতে খেলে সর্বোচ্চ গোলদাতার পুরস্কারও জেতেন ফোরলান। দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত আসরটিতে তার দল হয়েছিল টুর্নামেন্টের তৃতীয়। পরবর্তীতে ফোরলানের নৈপুণ্যে ২০১১ কোপা আমেরিকায় শিরোপা জিতে উরুগুয়ে। আন্তর্জাতিক ফুটবলে ১১২ ম্যাচ খেলে এই স্ট্রাইকার ৩৬টি গোল করেছেন।

এএইচএস