বিশ্বকাপ বাছাইপর্বে এখনও কাঙ্ক্ষিত অবস্থানে পৌঁছাতে পারেনি ব্রাজিল। লাতিন অঞ্চলের টেবিলে তারা বর্তমানে চারে রয়েছে। পয়েন্ট বাড়িয়ে আরও ওপরে উঠতে চাইলে তাদের পরবর্তী ম্যাচেও জিততে হবে। পেরুর বিপক্ষে আগামী বুধবার ম্যাচ রয়েছে সেলেসাওদের। তার আগে নতুন করে চোট পেয়েছেন ব্রাজিল ফরোয়ার্ড গ্যাব্রিয়েল মার্টিনেল্লি। যা ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব আর্সেনালের জন্যও বড় ধাক্কা!

মিকেল আর্তেতার দলটি আগে থেকেই চোটের কবলে রয়েছে। গানারদের ইংলিশ তারকা বুকায়ো সাকাও সে কারণে রয়েছে মাঠের বাইরে। নেশন্স লিগের ম্যাচে গ্রিসের কাছে হারের দিন চোটে পড়েন ইংল্যান্ডের এই ফরোয়ার্ড। ওয়েম্বলিতে অনুষ্ঠিত ম্যাচটিতে তুলনামূলক দুর্বল দলটির কাছে সাকা-বেলিংহ্যাম ও হ্যারি কেইনরা হেরেছে ২-১ ব্যবধানে। ম্যাচ শেষে সাকার চোটের খবর নিশ্চিত করে ইংল্যান্ড, তাকে ছাড়াই অবশ্য গতকাল ফিনল্যান্ডের বিপক্ষে ৩-১ গোলে জয় এসেছে। 

এদিকে, মার্টিনেল্লির চোট কপালে ভাঁজ ফেলেছে ব্রাজিলের। আগে থেকেই চোটের কারণে বাইরে রয়েছেন ভিনিসিয়ুস জুনিয়র, এডার মিলিটাও ও অ্যালিসন বেকার। সেই দলে মার্টিনেল্লির নামটিও ‍ওঠার পথে। তবে তিনি এখনও ছিটকে যাননি। পেরুর বিপক্ষে পরশু খেলা নিয়ে অনিশ্চয়তা থাকা মার্টিনেল্লি পায়ের মাংসপেশিতে চোট পেয়েছেন।

ব্রাজিল ফুটবল ফেডারেশন (সিবিএফ) জানিয়েছে, মার্টিনেল্লি পায়ের মাংসপেশির চোট পাওয়ার পর গতকাল (রোববার) এমআরআই স্ক্যান করানো হয়। সেখানে দেখা যায়, তার ডান পায়ের পেশি ফুলে গেছে। যদিও তিনি অনুশীলন করেছেন সেই পায়ে ট্যাপ পেচিয়ে। তবে বিশ্বকাপ বাছাইয়ের পরবর্তী ম্যাচে বুধবার পেরুর বিপক্ষে খেলা নিয়ে সংশয় রয়েছে এই আর্সেনাল তারকার।

নিজেদের সর্বশেষ ম্যাচে ব্রাজিল চিলির বিপক্ষে ২-১ গোলে জয় পেয়েছে। যার মাধ্যমে পাঁচ থেকে চারে উঠেছে পয়েন্ট টেবিলে। বাছাইয়ের ৯ ম্যাচে তাদের পয়েন্ট ১৩। গত ম্যাচ ড্র করলেও সবার শীর্ষে থাকা আর্জেন্টিনা সমান সংখ্যক ম্যাচে ১৯ পয়েন্ট পেয়েছে। এ ছাড়া কলম্বিয়া ১৬ এবং উরুগুয়ে ১৫ পয়েন্ট নিয়ে রয়েছে যথাক্রমে পরবর্তী দুই ও তিনে।

অন্যদিকে, প্রিমিয়ার লিগে সাত ম্যাচে আর্সেনালের পয়েন্ট ১৭, তাদের বর্তমান অবস্থান তিনে। সামনে রয়েছে লিভারপুল ও ম্যানচেস্টার সিটি। গানাররা পরবর্তী ম্যাচে আগামী শনিবার বোর্নমাউথের মুখোমুখি হবে।

এএইচএস