ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভাকে নিজের সাক্ষাৎকারগুলোতে প্রায়ই খেলাধুলা নিয়ে কথা বলতে দেখা যায়। সাম্প্রতিক সাক্ষাৎকারে তিনি ব্রাজিল জাতীয় দল এবং অবনমনের পথে থাকা সাও পাওলোর ক্লাব করিন্থিয়ান্সের কঠোর সমালোচনা করেছেন।

২০২২ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিদায় নেওয়ার পর থেকেই মূলত শুরু হয় ব্রাজিলের দুঃসময়। গত জুলাইয়ে কোপা আমেরিকায়ও খালি হাতে ফিরতে হয়েছে ব্রাজিলকে। বিশ্বকাপ বাছাইয়েও নিজেদের সেরাটা দিতে পারছে না দলটি। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে ৯ ম্যাচ শেষে ১৩ পয়েন্ট নিয়ে চার নম্বরে আছে ব্রাজিল।

ব্রাজিলের সবচেয়ে বড় দুশ্চিন্তা তাদের ফুটবলাররা ক্লাবের হয়ে পারফর্ম করলেও দেশের হয়ে সেরাটা দিতে পারেন না। ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রিগোর মতো যারা দেশের বাইরের লিগে খেলেন, তাদের বাদ দিয়ে দেশের লিগে খেলা খেলোয়াড়দের দিয়ে দল সাজানো পরামর্শ দিয়েছেন লুলা।

চিলির বিপক্ষে ম্যাচের পর এক রেডিও সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘যারা বিদেশে আছে, তারা এখানে খেলা খেলোয়াড়দের চেয়ে ভালো নয়।’

লুলা জানান, সম্প্রতি তিনি ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেছেন এবং ব্রাজিলে খেলছেন, শুধু এমন খেলোয়াড়দের দলে ডাকার পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, 'একদল তরুণ খেলছে ‘যারা এখনো তারকা নন। ব্রাজিলে একই মানের (বিদেশে খেলা খেলোয়াড়দের মতো) ভালো খেলোয়াড় আছে। ফলে তাদেরই সুযোগ দিন, যারা এখানে আছে।’

এইচজেএস