বেশ ঝক্কি-ঝামেলার পর অবশেষে ভেনেজুয়েলায় পৌঁছাল বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। একদিকে চোট নিয়ে বিপর্যস্ত, তার ওপর হারিকেন মিল্টনে আটকে পড়ার পর ম্যাচের আগমুহূর্তে ভেন্যুতে পৌঁছা। ভ্রমণ ক্লান্তি নিয়েই আজ (বৃহস্পতিবার) রাতে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে আলবিসেলেস্তে বাহিনী ভেনেজুয়েলার মুখোমুখি হবে। এই ম্যাচ দিয়ে কোপা আমেরিকার পর প্রথমবার আর্জেন্টিনার একাদশে ফিরছেন লিওনেল মেসি। 

এদিন মাতুরিন মনুমেন্তাল স্টেডিয়ামে বাংলাদেশ সময় দিবাগত রাত ৩টায় আর্জেন্টিনা-ভেনেজুয়েলা লড়াইয়ে নামবে। এই ম্যাচের আগে একের পর এক চোটের ধাক্কা খেয়েছে সফরকারী লিওনেল স্কালোনির দল। ফরোয়ার্ড নিকোলাস গঞ্জালেসকে দিয়ে শুরু। এরপর পাউলো দিবালা, মার্কাস আকুনা ও আলেজান্দ্রো গার্নাচো চোটের কারণে আসন্ন দুই ম্যাচ থেকে ছিটকে গেছেন। অ্যালেক্সিস ম্যাক-অ্যালিস্টারেরও চোটের অস্বস্তি রয়েছে।

সেই তালিকায় সবার পরে যুক্ত হলেন ভ্যালেন্টিন কার্বোনি। তিনি শারিরীক অস্বস্তির কথা জানিয়েছেন গতকাল। এই দুই ম্যাচে আগে থেকেই নিষেধাজ্ঞার কারণে থাকছেন না নিয়মিত গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। কলম্বিয়ার বিপক্ষে গত মাসে নিজেদের শেষ ম্যাচে হেরে তিনি মেজাজ হারিয়ে ক্যামেরায় আঘাত করে বসেন। যার দরুন এমিকে দুই ম্যাচের নিষেধাজ্ঞা দিয়েছে ফিফা। সে হিসেবে একাদশ গঠনে কিছুটা চ্যালেঞ্জে পড়বেন স্কালোনি।

মার্টিনেজের অনুপস্থিতিতে ভেনেজুয়েলা ও বলিভিয়ার (১৫ অক্টোবর) বিপক্ষে আর্জেন্টিনার গোলবার সামলাতে দেখা যেতে পারে জেরোনিমো রুলিকে। প্রথমে অবশ্য তাদের লক্ষ্য থাকবে আজ ভেনেজুয়েলাকে হারানো। যেখানে ডিফেন্স সামলাতে থাকবেন নাহুয়েল মোলিনা, নিকোলাস ওতামেন্ডি, লিসান্দ্রো মার্টিনেজ কিংবা জার্মান পাজেয়া ও নিকোলাস তালিয়াফিকোকে।

মিডফিল্ডে রদ্রিগো ডি পলের জায়গা চূড়ান্ত। তাদের জন্য বড় ধাক্কা এই পজিশনের বড় ভরসা ম্যাক অ্যালিস্টারের অনুপস্থিতি। ক্রিস্টাল প্যালেসকে ১-০ গোলে হারানোর ম্যাচে লিভারপুলের এই তারকা ইনজুরিতে পড়েন। তার জায়গায় জাতীয় দলের মিডে খেলতে পারেন রিয়াল বেটিসের হয়ে ফর্মে থাকা জিওভানি লো সেলসো। সঙ্গে থাকবেন এনজো ফার্নান্দেজ। যদি ৪-৪-২ ফরমেশনে স্কালোনি দল সাজান, তাহলে ডি পলের সঙ্গে লিয়েন্দ্রো পারেদেস এবং থিয়েগো আলমাদাকেও মিডে রাখতে পারেন।

চোট কাটিয়ে দলে ফেরা নিয়মিত অধিনায়ক মেসির একাদশে থাকা প্রায় নিশ্চিত। আগেরদিনই স্কালোনি তার সম্পূর্ণ ফিট থাকার খবর জানিয়েছেন। তার সঙ্গে সেন্ট্রাল ফরোয়ার্ডে খেলবেন হুলিয়ান আলভারেজ। লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে এখন পর্যন্ত ৮ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আর্জেন্টিনা। সমান ম্যাচে ১০ পয়েন্ট পাওয়া ভেনেজুয়েলার অবস্থান ষষ্ঠ।

ভেনেজুয়েলার বিপক্ষে আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ : নাহুয়েল মোলিনা, নিকোলাস ওতামেন্ডি, লিসান্দ্রো মার্টিনেজ/জার্মান পাজেয়া, নিকোলাস তালিয়াফিকো, রদ্রিগো ডি পল, এনজো ফার্নান্দেজ, লিয়েন্দ্রো পারেদেস/থিয়েগো আলমাদা, জিওভান্নি লো সেলসো, লিওনেল মেসি ও হুলিয়ান আলভারেজ।

এএইচএস