লা লিগায় বার্সেলোনার সমান পয়েন্ট পাওয়ার দিনে বড় অস্বস্তি নিয়ে মাঠ ছেড়েছে রিয়াল মাদ্রিদ। লস ব্লাঙ্কোসদের স্প্যানিশ ডিফেন্ডার দানি কারভাহাল ফুটবলারদের জন্য ভয়ঙ্কর আতঙ্ক অ্যান্টেরিওর ক্রুসিয়েট লিগামেন্ট (এসিএল) চোটে পড়েছেন। ফলে তাকে যে রিয়াল লম্বা সময়ের জন্য হারাল তা বলাই বাহুল্য। এর আগে চোট নিয়ে মাঠ ছাড়েন ভিনিসিয়ুস জুনিয়রও। তার সর্বশেষ অবস্থা পরীক্ষা-নিরীক্ষার পর জানা যাবে।

যোগ করা সময়ে একটি বল ক্লিয়ার করতে গিয়ে চোট পান কারভাহাল। অভিজ্ঞ এই স্প্যানিশ তারকা পায়ে প্রচণ্ড আঘাত পেয়ে ব্যথায় কাতরাতে থাকেন। পরে অশ্রুসিক্ত চোখে স্ট্রেচারে করে মাঠ ছাড়েন তিনি। সাধারণত এসিএল ইনজুরিতে পড়লে এক খেলোয়াড়কে ৬-৮ মাস মাঠের বাইরে থাকতে হয়। যা নিঃসন্দেহে রিয়াল ও স্পেনের জন্য বড় ধাক্কা। মাঠে ৩২ বছর বয়সী এই ডিফেন্ডারের কাতরানো দেখে পুরো দলই সেখানে জটলা পাকান। থমথমে অবস্থা ছিল ডাগআউটেও।

কারভাহালে চোটে মানসিকভাবে রিয়ালের অবস্থা জানা যায় কার্লো আনচেলত্তির মন্তব্যে। আরও একবার তিনি ক্লাব ফুটবলের ঠাসা সূচিতে বিরক্তি প্রকাশ করে বলেন, ‘হাঁটুর চোট গুরুতর বলেই মনে হচ্ছে। আগামী কয়েক ঘণ্টায় আরও পরিষ্কার করে বোঝা যাবে। ড্রেসিংরুম অবশ্যই খুবই বিমর্ষ ও চিন্তিত। এমন কিছু হয়ে গেছে, তা কখনোই আমাদের কাম্য ছিল না। এরকম (ঠাসা) সূচিতে এমনটি হতেই পারে। দুর্ভাগ্যজনকভাবে, আমাদের খুব গুরুত্বপূর্ণ একজন ফুটবলারের সঙ্গেই এমনটি হয়ে গেল।’

রিয়াল কোচ আরও বলেন, ‘তার অভিজ্ঞতা, নিবেদন ও পেশাদারিত্ব দিয়ে সে দলের প্রধানতম ফুটবলারদের একজন। সে নিজেও খুব বিষন্ন ও হতাশ। তবে কিছু তো করার নেই।’ তবে এসিএল ইনজুরির কথা নিশ্চিত করেছেন কারভাহাল নিজেই। চোটের জন্য ব্যথিত সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, ‘এসিএলে চোট নিশ্চিত হয়েছে। আমার অস্ত্রোপচার করাতে হবে এবং বাইরে থাকতে হবে কয়েক মাস। সেরে ওঠার প্রক্রিয়া শুরু করা ও প্রবলভাবে ফিরে আসার অপেক্ষায় আছি। সবার বার্তা ও শুভ কামনার জন্য কৃতজ্ঞতা, আমি আপ্লুত।’

যদিও এদিন ম্যাচে ভিয়ারিয়ালকে ২-০ গোলে হারিয়েছে রিয়াল। যে জয় তাদের সঙ্গে বার্সার পয়েন্ট ব্যবধান গুছিয়েছে। রিয়ালের জয়ে একটি করে গোল করেন ভিনিসিয়ুস ও ফেদে ভালভার্দে। তবে ভিনিকে নিয়েও রয়েছে শঙ্কা। কারভাহালের আগেই ৭৯তম মিনিটে কাঁধে চোট পেয়ে এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড মাঠ ছেড়েছিলেন। 

তবে তার চোট কতটা গুরুতর সেটি এখনও নিশ্চিত হওয়া যায়নি। ম্যাচ শেষে আনচেলত্তি জানিয়েছেন, তার কাঁধে বেশ ব্যথা আছে। পরীক্ষা করানোর পর বোঝা যাবে এই ব্রাজিলিয়ানের চোটের অবস্থা। রিয়াল আগে থেকেই চোট নিয়ে ধুঁকছে। যে কারণে মাঠের বাইরে আছেন প্রধান গোলরক্ষক থিবো কোর্তোয়া। ডেভিড আলাবাও দীর্ঘদিন ধরে বাইরে আছেন। কিছুদিন আগে চোট সেরে ফেরেন জুড বেলিংহ্যাম ও কিলিয়ান এমবাপে।

এএইচএস