২৬ অক্টোবর বাফুফে নির্বাচন। আসন্ন নির্বাচন উপলক্ষ্যে গতকাল বাফুফে এক নির্বাহী সভা করে। সেই সভায় ১৩৩ সংস্থার প্রতিনিধির নাম কাউন্সিলর হিসেবে অনুমোদিত হয়।

গত কয়েক সপ্তাহ ধরেই বাফুফের কাউন্সিলরশিপ নিয়ে আলোচনা-সমালোচনা। গতকাল নির্বাহী সভাতেও ছিল অনেক তর্ক-বিতর্ক। কাউন্সিলরশিপ নিয়ে আলোচনার এক পর্যায়ে চট্টগ্রাম আবাহনীর প্রিমিয়ার ফুটবল লিগের বয়স ভিত্তিক লিগে না খেলার বিষয়টি উঠে। প্রিমিয়ার লিগের বয়সভিত্তিক আসরে না খেললে ২০ লাখ টাকার জরিমানার বিধান রয়েছে। জরিমানা আদায় না হলে কাউন্সিলরশিপ অনুমোদন হবে না এমন আলোচনাও উঠে।

বাফুফের কাছে আবার ক্লাবগুলোর পাওনাও রয়েছে। বাফুফের প্রধান অর্থ কর্মকর্তা সরফরাজ সভা চলাকালেই ফাইলপত্র ঘেটে তথ্য দেন, ফেডারেশনের কাছে চট্টগ্রাম আবাহনীর পাওনা সাড়ে সতের লাখ। তাহলে বিশ লাখ জরিমানা হলে বাকি আড়াই লাখ টাকা দ্রুত সময়ের মধ্যে প্রদানের জন্য চিঠি দেয়ার আলোচনাও হয়। পরবর্তীতে অবশ্য চিঠি না দিয়ে আসন্ন মৌসুমে সমন্বয় করার সিদ্ধান্ত হয়।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে শেষ দিনে অংশগ্রহণ করেনি গোপালগঞ্জ স্পোর্টিং ক্লাব। এক বছর পর গোপালগঞ্জকে মাত্র ৫ লাখ টাকা জরিমানা করেছে ডিসিপ্লিনারি কমিটি। আর প্রিমিয়ার লিগের বয়স ভিত্তিক লিগে অংশ না নেয়ায় চট্টগ্রাম আবাহনীকে ২০ লাখ টাকা জরিমানা গুণতে হচ্ছে। চট্টগ্রাম আবাহনীর জরিমানার বিষয়টি কাউন্সিলরশিপ  অনুমোদনের আগে আলোচনা হলেও চ্যাম্পিয়নশিপ লিগে ফরাশগঞ্জ, নোফেল স্পোর্টিং বয়স ভিত্তিক লিগে অংশ নেয়নি। তাদের জরিমানা ও কাউন্সিলরশিপ বাদ নিয়ে সভায় কোনো কথাই হয়নি।

বাফুফের বর্তমান কমিটির মেয়াদ ২৬ অক্টোবর পর্যন্ত। চ্যাম্পিয়নশিপ লিগের জুনিয়র লিগে না খেলা ক্লাবগুলোর ব্যাপারে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের উদ্যোগের কথা বলেছিলেন লিগ কমিটির চেয়ারম্যান ইমরুল হাসান। সেই মন্তব্যের দুই মাস পেরিয়ে গেলেও বাফুফের ডিসিপ্লিনারি কমিটির পক্ষ থেকে কোনো শাস্তিমূলক ব্যবস্থা দেখা যায়নি। আর সেই সম্ভাবনাও নেই। কারণ ডিসিপ্লিনারি কমিটির চেয়ারম্যান মেজবাহ উদ্দিন এখন প্রধান নির্বাচন কমিশনার হিসেবেই ব্যস্ত!

বাফুফে কালকের সভায় ১৩৩ কাউন্সিলর অনুমোদন করেছে। এরপরও কাউন্সিলর তালিকা নিয়ে প্রশ্ন উঠেছে। মহিলা ক্রীড়া সংস্থার কাউন্সিলর নিয়ে বেশ কয়েকবারই আলোচনা হয়েছে। মহিলা ক্রীড়া সংস্থার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদিকা ফিরোজা করিম নেইলী সভা ছাড়াই নিজের নাম পাঠিয়েছে। এর বিপরীতে সভা করে অন্য নাম দেয় মহিলা ক্রীড়া সংস্থা। সেই চিঠি অবশ্য বাফুফে সচিবালয় গ্রহণ করেনি। মহিলা ক্রীড়া সংস্থার সংগঠকদের দাবি, তারা নির্ধারিত সময়ে দিয়েছেন আর বাফুফে সচিবালয়ের দাবি নির্দিষ্ট সময়ের পর।

চট্টগ্রাম বিভাগীয় ফুটবল এসোসিয়েশনের কাউন্সিলর হিসেবে বাফুফে নাম অনুমোদন করেছে সাবেক সংসদ সদস্য ও বাফুফের সাবেক সদস্য শামসুল হক চৌধুরির। এ নিয়ে জোর আপত্তি তুলেছেন ময়মনসিংহ বিভাগীয় ফুটবল এসোসিয়েশনের সভাপতি আব্দুল্লাহ আল ফুয়াদ রেদোয়ান, 'চট্টগ্রাম বিভাগীয় ফুটবল এসোসিয়েশনের কাউন্সিলর পলাতক। তিনি কিভাবে কাউন্সিলর হলেন এবং বাফুফেই কিভাবে সেটা অনুমোদন দিল। এ রকম আরো অনেক কাউন্সিলর নিয়ে প্রশ্ন রয়েছে।'

এজেড/এইচজেএস