অনেকদিন ধরেই বাজে সময়ের বৃত্ত ভাঙতে পারছে না ম্যানচেস্টার ইউনাইটেড। এর মাঝে গতকাল (বৃহস্পতিবার) ইউরোপা লিগের ম্যাচে তারা পোর্তোর সঙ্গে ৩-৩ গোলে ড্র করেছে। রেড ডেভিলরা অবশ্য হার এড়াতে পেরেছে, তাতেই অনেক! কারণ তাদের ম্যাচটি ১০ জন নিয়ে শেষ করতে হয়েছে। ইউনাইটেডের জার্সিতে গত পাঁচ দিনে দ্বিতীয়বার লাল কার্ড দেখেছেন পর্তুগিজ তারকা মিডফিল্ডার ব্রুনো ফার্নান্দেজ।

পর্তুগিজ ক্লাব এফসি পোর্তোর মাঠ এস্তাদিও দো ড্রাগাওয়ে ইউরোপা লিগের ম্যাচে স্বাগতিকদের ‍মুখোমুখি হয় এরিক টেন হাগের দল। ম্যাচের ৮১তম মিনিটে পোর্তোর ডিফেন্ডার নেহুয়েন পেরেজের প্রায় মাথা সমান উঁচুতে বুট ওঠানোর কারণে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন ব্রুনো। ফলে অনাকাঙ্ক্ষিতভাবে টানা দ্বিতীয় ম্যাচে তিনি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন।

এর আগে ২৯ সেপ্টেম্বর ইংলিশ প্রিমিয়ার লিগেও এমন তিক্ত অভিজ্ঞতার সম্মুখীন হন পর্তুগালের এই মাঝমাঠের তারকা। টটেনহ্যামের বিপক্ষে সেদিন ৩-০ গোলে হেরে যায় ম্যানচেস্টার ইউনাইটেড। সেই ম্যাচে জেমস ম্যাডিসনকে অহেতুক একটি ফাউল করে সরাসরি লাল কার্ড দেখে বহিষ্কার হয়েছিলেন ফার্নান্দেজ। এরপর তাকে তিন ম্যাচের নিষেধাজ্ঞাও দেওয়া হয়েছিল। অবশ্য আপিল করে সেই শাস্তি প্রত্যাহার করে নেয় ইউনাইটেড।

প্রিমিয়ার লিগে শাস্তি বাতিল হলেও, ইউরোপা লিগে নিজেদের পরবর্তী ম্যাচে ফেনেরবাখের বিপক্ষে খেলতে পারবেন না ফার্নান্দেজ। দলের সেরা তারকা ও অধিনায়ককে ছাড়া খেলতে নামা নিঃসন্দেহে ইউনাইটেডের জন্য বড় ধাক্কা। তার ওপর সেই ম্যাচটি হবে ফেনেরবাখের মাঠে। ২০২০ সালে ইংলিশ জায়ান্ট দলে যোগ দেওয়ার পর চার মৌসুমে ফার্নান্দেজের লাল কার্ড দেখার কোনো নজির নেই। এবার নতুন মৌসুমে পরপর দুই ম্যাচে তিনি তিক্ত লাল কার্ডের শিকার হলেন।

এদিকে, ইউনাইটেড ইউরোপা লিগে পরপর দুই ম্যাচেই ড্র করল। প্রথম ম্যাচে তারা পয়েন্ট ভাগাভাগি করে এফসি টোয়েন্টির বিপক্ষে। ফলে এবার দুই ম্যাচ শেষে তারা ২ পয়েন্ট নিয়ে তালিকার ২১ নম্বরে অবস্থান করছে। একই প্রিমিয়ার লিগের ৬ ম্যাচে ২ জয় নিয়ে ১৩তম অবস্থানে আছে ইউনাইটেড।

অথচ গতকাল পোর্তোর সঙ্গে ড্র করার আগে প্রথম ২০ মিনিটেই মার্কাস রাশফোর্ড ও রাসমাস হলুন্দের গোলে ওল্ড ট্রাফোর্ডের দলটি লিডও নিয়েছিল। পরে ২৩ মিনিটের ব্যবধানে তিনটি গোল হজম করে পিছিয়ে পড়ে। একেবারে শেষদিকে হ্যারি মাগুয়েরের গোলে ড্রয়ের সন্তুষ্টি নিয়ে মাঠ ছাড়ে ইংলিশ ক্লাবটি।

এএইচএস