নেশন্স লিগের পরবর্তী দুই ম্যাচের জন্য দল ঘোষণা করেছে ফ্রান্স। তবে সেই দলে ডাকা হয়নি নিয়মিত অধিনায়ক কিলিয়ান এমবাপেকে। মূলত চোট কাটিয়ে গতকাল রিয়াল মাদ্রিদের স্কোয়াডে ফেরা এই ফরোয়ার্ডকে বিশ্রাম দেওয়া হয়েছে। এমবাপের মাঠে ফেরার ম্যাচে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে জয় পায়নি রিয়াল। অঘটনের রাতে ফরাসি ক্লাব লিলের কাছে তারা ১-০ গোলে হেরেছে।

নেশন্স লিগের ম্যাচে আগামী ১১ অক্টোবর ফ্রান্স হাঙ্গেরির বুদাপেস্টে ইসরায়েলের মুখোমুখি হবে। পরবর্তীতে তারা ১৫ অক্টোবর বেলজিয়ামের বিপক্ষে তাদের খেলবে ব্রাসেলসে। তবে এবার দুর্লভ এক ঘটনার নজির দেখাতে যাচ্ছে ফ্রান্স। ২০১৮ বিশ্বকাপজয়ীদের দলে প্রায় ১১ বছর পর নেই এমবাপে বা আঁতোয়ান গ্রিজম্যানের কেউ। অভিজ্ঞ গ্রিজম্যান সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিয়েছেন।

কোচ দিদিয়ের দেশম চাইলে আসন্ন দুই ম্যাচের ফ্রান্স দলে ডাক পেতে পারতেন এমবাপে। তবে তিনি চেয়েছেন চোট থেকে ফেরা দলের প্রধান তারকাকে বিশ্রাম দিতে। এর আগে নেশন্স লিগের সর্বশেষ ম্যাচগুলোয়ও কিছুটা ছন্দহীন ছিলেন এমবাপে। এর ভেতর চোট যাতে পুরোপুরি সেরে ওঠে সেই লক্ষ্যে এই তারকাকে পর্যাপ্ত সময় দিতে চান ফরাসি টেকটিশিয়ান দেশম। সে কারণে জাতীয় দলের আসন্ন উইন্ডোতেও মাদ্রিদেই থাকছেন এমবাপে, ঊরুর ইনজুরির কারণে তিনি অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে রিয়ালের জার্সি গায়ে চাপাতে পারেননি।

লা লিগায় আলাভেসের বিপক্ষে ম্যাচে গত ২৪ সেপ্টেম্বর বাম পায়ের ঊরুর পেশিতে চোট পান এমবাপে। প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল, অন্তত ৩ সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে তাকে। তবে দ্রুত অবস্থার উন্নতি হওয়ায় বুধবার লিলের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচে বদলি হিসেবে শেষ ৩৫ মিনিট খেলানো হয় ২৫ বছর বয়সী এই ফরোয়ার্ডকে। এদিকে, তার অনুপস্থিতিতে দীর্ঘ ১৫ মাস পর ফ্রান্স দলে নেওয়া হয়েছে আরেক ফরোয়ার্ড ক্রিস্টফার এনকুনকুকে। তিনি সর্বশেষ জাতীয় দলে খেলেছেন ২০২৩ সালের জুনে। এ ছাড়া ওয়েসলি ফোপানাও ফিরছেন স্কোয়াডে।

নেশন্স লিগে ‘এ’ লিগের দুই নম্বর গ্রুপে ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ফ্রান্স। ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে ইতালি। ফরাসিদের সমান ৩ পয়েন্ট নিয়ে তিনে বেলজিয়াম। দুই ম্যাচে জয় না পাওয়া ইসরায়েল আছে সবার নিচে।

এএইচএস