বিশ্বকাপ বাছাইপর্বের আসন্ন দুটি ম্যাচের জন্য গতকাল (বুধবার) স্কোয়াড ঘোষণা করেছিল আর্জেন্টিনা। আলবিসেলেস্তে শিবিরে স্বস্তি ফিরিয়ে দলে ফিরেছেন দুই মাস চোটের কারণে মাঠের বাইরে থাকা লিওনেল মেসি। তবে এরই মাঝে নতুন করে চোটে পড়েছেন আরেক তরুণ তারকা। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে গতকাল চোট পান আর্জেন্টাইন ফরোয়ার্ড নিকোলাস গঞ্জালেস।

জুভেন্তাসের হয়ে তিনি খেলতে নেমেছিলেন আরবি লাইপজিগের বিপক্ষে। ম্যাচের দশম মিনিটেই তিনি পায়ে অস্বস্তি বোধ করেন। পরবর্তীতে প্রাথমিক চিকিৎসার পর তাকে মাঠ থেকে তুলে নেওয়া হয়। তার ইনজুরিতে পড়ার কথা পরে নিশ্চিত করেছে ইতালিয়ান ক্লাব জুভেন্তাস। লোয়ার গ্রেড ইনজুরিতে পড়েছেন নিকো। যার কারণে আর্জেন্টিনার আসন্ন দুই ম্যাচে তিনি থাকছেন না। এখন পর্যন্ত তার বদলি হিসেবে কাউকে দলে নেননি লিওনেল স্কালোনি।

অক্টোবর উইন্ডোতে দুটি ম্যাচ খেলবে আর্জেন্টিনা। বিশ্বকাপ বাছাইপর্বের দুই ম্যাচে আগামী ১১ অক্টোবর তাদের প্রতিপক্ষ ভেনেজুয়েলা এবং ১৬ অক্টোবর মেসির দল বলিভিয়ার মুখোমুখি হবে। সে উপলক্ষ্যে স্কালোনি গতকাল ২৭ সদস্যের স্কোয়াড ঘোষণা করেন। স্বাভাবিকভাবেই সেই দলে ছিলেন নিকো গঞ্জালেস। আক্রমণভাগের বামপাশে তাকে খেলাতে দেখা গেছে আলবিসেলেস্তে কোচকে।

কোপা আমেরিকাসহ সর্বশেষ ৬ ম্যাচের পাঁচটিতেই আর্জেন্টিনার জার্সি গায়ে তুলেছিলেন গঞ্জালেস। ফলে কোপাজয়ী আর্জেন্টিনা দলে তার অবস্থান যে গুরুত্বপূর্ণ সেটাই টের পাওয়া যায়। লেফট উইংয়ে নিকো বিশ্বকাপজয়ী কোচ স্কালোনির বিশ্বস্ত তারকা। তার অনুপস্থিতিতে সম্ভবত দলে নতুন কেউ ডাক পাওয়ার আশা করতে পারেন। এর আগের স্কোয়াড থেকে অক্টোবর উইন্ডোর জন্য ঘোষিত দল থেকে বাদ পড়েছেন মাতিয়াস সুলে, ভ্যালেন্টিন ক্যাসেলানোস ও জিউলিয়ানো সিমিওনে। তাদের মধ্য থেকে একজন ডাক পেতে পারেন নিকোর বদলি হিসেবে।

আসন্ন দুই ম্যাচের জন্য ২০ বছর বয়সী মিডফিল্ডার নিকো পাজকে প্রথমবার জাতীয় দলে ডেকেছেন আর্জেন্টাইন কোচ। স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের সঙ্গে বর্তমানে ট্রেনিংয়ে থাকা এই তরুণের আন্তর্জাতিক অভিষেক হওয়ার সুযোগ রয়েছে। এ ছাড়া আগের উইন্ডোর আর্জেন্টিনা দলে না থাকা নিকোলাস তালিয়াফিকো, লিওনার্দো বালের্দি, এজাকুয়েল প্যালাসিওস এবং মার্কাস আকুনাও ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন। 

এদিকে, গত ম্যাচে কলম্বিয়ার কাছে হারের পর মেজাজ হারিয়ে ক্যামেরায় আঘাত করে বসেন দলটির প্রধান গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। যে কারণে তাকে পরবর্তী দুই ম্যাচের নিষেধাজ্ঞা দিয়েছে ফিফা। সে কারণে তার দলে অনুপস্থিতি অনুমেয়ই ছিল। তার জায়গায় চতুর্থ কিপার হিসেবে কাকে নেওয়া হতে পারে সেই আলোচনা ছিল। তবে নতুন করে কাউকে না ডেকে স্কালোনি আগের স্কোয়াডে থাকা জেরোনিমো রুলি, জুয়ান মুসো এবং ওয়াল্টার বেনিতেজকে রেখেছেন স্কোয়াডে।

এএইচএস