উজবেকিস্তানে বসেছে ফিফা ফুটসাল বিশ্বকাপের দশম আসর। টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে গতকাল ইউক্রেনের মুখোমুখি হয়েছিল ব্রাজিল। ম্যাচটিতে শেষ মুহূর্তের নাটকীয় গোলে জয় নিয়ে মাঠ ছেড়েছে সেলেসাওরা। এ জয়ে দীর্ঘ এক যুগ পর এই প্রতিযোগিতার ফাইনালের টিকিট পেল তারা।

গতকাল বুধবার (২ অক্টোবর) উজবেকিস্তানের রাজধানী তাসখন্দের হুমো অ্যারেনায় বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হয় ম্যাচটি। ব্রাজিল ৩-২ গোলে ম্যাচটিতে জয় তুলে নেয়।

ব্রাজিলের হয়ে জোড়া গোল করেন দিয়েগো। আর একটি গোল আসে আত্মঘাতী থেকে। ইউক্রেনের হয়ে গোল দুটি করেন ইহোর করসুন ও ইহোর চেরনিয়াভস্কি। 

ইউক্রেনের গোলমুখে ব্রাজিল মোট ৫২টি শট করে, যার ১৬টিই ছিল লক্ষ্যে। অন্যদিকে ইউক্রেন করে ৫০টি শট, যার ১২টিই ছিল লক্ষ্যে। তবে ম্যাচে আত্মঘাতী গোলটিই জয়-পরাজয়ের ব্যবধান গড়ে দেয়।

এবারের আসরে ‘বি’ গ্রুপ থেকে অংশ নিয়ে ব্রাজিল নিজেদের প্রথম খেলায় কিউবাকে ১০-০ গোলে, দ্বিতীয় খেলায় ক্রোয়েশিয়া ৮-১ গোলে এবং তৃতীয় ও শেষ খেলায় থাইল্যান্ডকে ৯-১ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলো নিশ্চিত করে। যেখানে তারা প্রতিপক্ষ হিসেবে পায় মধ্য আমেরিকার দেশ কোস্টারিকাকে। 

গত মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) শেষ ষোলোর ম্যাচে কোস্টারিকাকে তারা ৫-০ গোলে উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে। সেখানে তারা মরক্কোর বিপক্ষে ৩-১ গোলে জয়লাভ করে সেমিফাইনাল নিশ্চিত করে।

প্রসঙ্গত, টুর্নামেন্টটির সর্বোচ্চ ৫ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। যদিও তারা ২০১২ সালের পর আর শিরোপা ঘরে তুলতে পারেনি। এক যুগ পর শিরোপা খরা কাটানোর সুযোগ তাদের সামনে।

এইচজেএস