নতুন উদ্যমে মৌসুম শুরুর কিছুদিনের মাঝেই বড় ধাক্কা খেয়েছে বার্সেলোনা। গুরুতর চোটে প্রধান গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগেনকে তারা পুরো মৌসুমের জন্য হারিয়ে বসেছে। এরপর থেকে তার বিকল্প কে হবেন তা নিয়ে জল্পনা চলছিল। যেখানে আলোচনার শীর্ষে ছিলেন সম্প্রতি অবসরে যাওয়া পোল্যান্ডের সাবেক গোলরক্ষক ভয়চেক সেজনি। তার সঙ্গেই এবার বার্সা আনুষ্ঠানিক চুক্তি সেরেছে।

এর আগে ২২ সেপ্টেম্বর লা লিগায় ভিয়ারিয়ালকে ৫-১ গোলে হারানোর ম্যাচে হাঁটুতে মারাত্মক চোট পেয়ে স্ট্রেচারে করে মাঠ ছাড়েন টের স্টেগেন।  শূন্যে লাফিয়ে বল ধরার পর পড়ে গিয়ে ডান হাঁটুতে চোট পান জার্মান এই গোলরক্ষক। তার ডান পায়ের প্যাটেলা টেন্ডন মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে অস্ত্রোপচার করানো এই তারকার আর এই মৌসুমে বার্সার জার্সি গায়ে তোলা হবে না। টের স্টেগেনের বদলি হিসেবে মাঠে নেমে ভালোই খেলেছেন ইনিয়াকি পেনা। তবে বার্সা আরও বড় কাউকে পেতে মরিয়া ছিল এতদিন।

আজ (বুধবার) এক বিবৃতিতে সেজনির সঙ্গে আনুষ্ঠানিকভাবে চুক্তি সম্পন্নের কথা জানিয়েছে কাতালান ক্লাবটি। তার সঙ্গে ২০২৪-২৫ মৌসুমের বাকি অংশের জন্য চুক্তি হয়েছে। ২০২৫ সালের জুনে শেষ হবে সেই চুক্তির মেয়াদ।

 এর আগে নতুন গোলরক্ষক আনার ক্ষেত্রে জটিলতার মুখে পড়ে বার্সা। কারণ স্পেনের দলবদলের বাজার গত ৩১ আগস্ট শেষ হয়েছে। তবে এরপরও স্প্যানিশ ফুটবল ফেডারেশনের (আরএফইএফ) শর্ত মেনে গোলরক্ষক আনার সুযোগ আছে। সেজন্য অবশ্য খেলোয়াড়টিকে চার মাসের বেশির সময়ের জন্য ছিটকে যেতে হবে। টের স্টেগেন আরও বড় সময়ের জন্য ছিটকে গেছেন। এ ছাড়া বিকল্প হিসেবে যাকে আনা হবে, তাকে ফ্রি এজেন্ট হতে হবে এবং দলবদল শেষ হওয়ার আগেই অতীতের ক্লাবের সঙ্গে চুক্তি শেষ করতে হবে।

কেবল তাই নয়, নতুন করে ক্লাবে যুক্ত হতে চাওয়া খেলোয়াড়ের বেতন চোটে আক্রান্ত খেলোয়াড়ের বেতনের ৮০ শতাংশের বেশি হতে পারবে না। অর্থাৎ এসব নিয়ম মেনে এখন নতুন গোলরক্ষক খুঁজতে হয় বার্সাকে। সেক্ষেত্রে অবশ্য তাদের তেমন সমস্যা হয়নি। কারণ অবসর নেওয়া খেলোয়াড়দের মধ্যে ক্লাবটির সাবেক গোলরক্ষক ক্লদিও ব্রাভো, রিয়াল মাদ্রিদের সাবেক গোলরক্ষক কেইলর নাভাস এবং জুভেন্তাসের সঙ্গে সাত বছরের সম্পর্ক ভেঙে অবসরে যাওয়া সাবেক পোলিশ তারকা সেজনি তাতে সম্মতি দেন। শেষ পর্যন্ত সেজনিকেই গোলবারের দায়িত্ব তুলে দিলো বার্সা।

এএইচএস