ক্যারিয়ারের শুরু থেকে আর্জেন্টিনার হয়ে নিজের জাতটা ঠিকই চিনিয়েছেন এমিলিয়ানো মার্তিনেজ। প্রিমিয়ার লিগে আর্সেনালে বার্নার্ড লেনোর ইনজুরির সুবাদে বদলি নেমেই নিজের সক্ষমতার জানান দিয়েছিলেন এই গোলরক্ষক। এরপর থেকে আর খুব একটা পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে। আলবিসেলেস্তেদের হয়ে জয় করেছেন চার শিরোপা।

সবশেষ জয় করেছেন কোপা আমেরিকার শিরোপা। আর শিরোপা জয় করার অর্থই মার্তিনেজের নিজস্ব এক উদযাপন। অশালীন এবং বিতর্কিত সেই উদযাপন করে অনেকবারই সমালোচনার মুখে পড়েছিলেন। তবে সেসবের তোয়াক্কা তিনি করেননি। 

চিলির সঙ্গে ঘরের মাঠে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ শেষে প্রথমবার ঘরের মাঠে কোপা আমেরিকার ট্রফি নিয়ে উদযাপনের সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা। সেখানেই আবারও বিতর্কিত এই উদযাপন করেন এমি। তাতেই ফিফার পক্ষ থেকে জুটেছে দুই ম্যাচের নিষেধাজ্ঞা। যে কারণে ১০ অক্টোবর ভেনেজুয়েলা এবং ১৬ অক্টোবর বলিভিয়ার বিপক্ষে বাছাইপর্বের ম্যাচ মিস করবেন ৩২ বছর বয়েসী এই গোলরক্ষক। 

এদিকে প্রশ্ন উঠেছে এমিলিয়ানোর বদলে ঠিক কাকে খেলাবে আর্জেন্টিনা। বিগত ৩/৪ বছরে এমি মার্তিনেজ মিস করেছেন এমন ম্যাচ খুবই ছিল আলবিসিলেস্তেদের হয়ে। তবে সেসব ম্যাচে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনির জন্য ভরসা ছিলেন জিরোনিমো রুলি। চলতি বছরেই নেদারল্যান্ডসের আয়াক্স ছেড়ে যোগ দিয়েছেন ফ্রান্সের ক্লাব মার্শেইতে। খেলেছেন আর্জেন্টিনার অলিম্পিক দলেও। 

অলিম্পিকের সেই টুর্নামেন্টে আর্জেন্টিনা খুব একটা ভাল না করলেও রুলির পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতোই। এমি মার্তিনেজের বদলে তাকে জাতীয় দলে দেখতে পাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। বাছাইপর্বের দলে থাকবেন আরও দুই গোলরক্ষক। সেই জায়গাগুলোতে অ্যাতলেটিকো মাদ্রিদের হুয়ান মুসো এবং পিএসভি আইন্দোভেনের ওয়াল্টার বেনিতেজের জায়গা অনেকটাই নিশ্চিত।

জিরোনিমো রুল্লি আর্জেন্টিনার জাতীয় দলের সঙ্গে আছেন দীর্ঘদিন ধরে। কোচ লিওনেল স্কালোনি তাকে সবসময়ই রেখেছেন স্কোয়াডের সঙ্গে। কিন্তু বিগত বছরগুলোতে কেবল ৪ ম্যাচেই খেলার সুযোগ পেয়েছিলেন রুল্লি। যার শেষটা ছিল ২০২২ সালের সেপ্টেম্বরে, হন্ডুরাসের বিপক্ষে এক প্রীতি ম্যাচে। 

ওয়াল্টার বেনিতেজের অভিষেকই হয়েছে ২০২৪ সালে এসে। মার্চ মাসে কোস্টারিকার বিপক্ষে ম্যাচে ছিলেন বেনিতেজ। আর ২০২১ সালে লা পাজে বলিভিয়ার বিপক্ষে ম্যাচে সবশেষ খেলেছিলেন হুয়ান মুসো। 

জেএ