বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাবেক সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ। ফুটবল ফেডারেশনের আর্থিক অসঙ্গতির দায়ে ফিফা তাকে দুই মেয়াদে নিষেধাজ্ঞা দিয়েছে। তাকে ভবিষ্যতে কোনো কর্মকাণ্ডে অংশগ্রহণ/সম্পৃক্ততা না করার সিদ্ধান্ত নিয়েছে বাফুফেও। সেই নিষিদ্ধ সোহাগের স্ত্রী তাসমিয়া রেজওয়ানা আসন্ন বাফুফে নির্বাচনে ভোটাধিকার পেয়েছেন। 

দ্বিতীয় বিভাগের ক্লাব বিক্রমপুর কিংস থেকে কাউন্সিলর হয়েছেন সোহাগের স্ত্রী তাসমিয়া রেজওয়ানা। সোহাগের স্ত্রী কাউন্সিলর হওয়ার পর থেকে ফুটবলাঙ্গনে চলছে নানা আলোচনা-সমালোচনা। যদিও বিক্রমপুর কিংসের কর্মকর্তাদের দাবি– তাসমিয়া রেজওয়ানা ২০২২ সাল থেকে ক্লাবটির সঙ্গে জড়িত। তিনি সহ-সভাপতির পদে আছেন। ক্লাবের ঐক্যবদ্ধ সিদ্ধান্তেই তাসমিয়াকে কাউন্সিলরশিপ প্রদান করা হয়েছে। ক্রীড়া ফেডারেশনগুলোর ক্লাব পর্যায়ে যারা কাউন্সিলর হন, তারা দীর্ঘদিন ক্লাবের সঙ্গে জড়িত আবার অনেক সময় অর্থের বিনিময়ে ক্লাবও কাউন্সিলরশিপ বিক্রি করে। 

গত বছর ১৪ এপ্রিল আবু নাঈম সোহাগ ফিফা থেকে নিষিদ্ধ হন। এরপর থেকে তার বাফুফে অধ্যায়ের সমাপ্তি। আনুষ্ঠানিক সমাপ্তি হলেও বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে তার নিবিড় যোগাযোগ ছিল বলে ধারণা ফেডারেশনের অনেকেরই। আসন্ন নির্বাচনে সোহাগের স্ত্রীর কাউন্সিলর হওয়া সেটাকেই নির্দেশ করে অনেকটা। কারণ সোহাগের স্ত্রী কাউন্সিলর হলে সালাউদ্দিনের অতি আস্থাভাজন মাহফুজা আক্তার কিরণসহ আরও অনেকের সুনিশ্চিত ভোট। সোহাগ ফুটবল থেকে নিষিদ্ধ হলেও তার স্ত্রী বা পরিবারের কেউ ফুটবল ফেডারেশনের কর্মকাণ্ডে অংশগ্রহণে অবশ্য আইনত বাধা নেই। 

এজেড/এএইচএস