কানপুরে বাংলাদেশের বিপক্ষে সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্ট খেলছে ভারত। আজ (মঙ্গলবার) পঞ্চম দিনের খেলা চলছে। অন্যদিকে আজই শুরু হচ্ছে দেশটির ঘরোয়া ক্রিকেট ইরানি ট্রফি। সে কারণে টেস্টের চতুর্থ দিনেই ছেড়ে দেওয়া হলো ভারত স্কোয়াডের তিন ক্রিকেটার সরফরাজ, যশ দয়াল এবং ধ্রুব জুরেলকে। 

মুম্বাই বনাম রেস্ট অফ ইন্ডিয়ার ম্যাচ। ইরানি ট্রফিতে খেলার জন্যই ভারতীয় দলের স্কোয়াড থেকে ছেড়ে দেওয়া হয় তিন ক্রিকেটারকে। সরফরাজদের নাম রয়েছে ইরানি কাপের স্কোয়াডে, তাই তাদের ম্যাচের ২৪ ঘণ্টা আগেই রিলিজ দিয়ে দেওয়া হয় ভারতীয় দল থেকে। টেস্টের স্কোয়াডে থাকলেও চূড়ান্ত একাদশে ছিলেন না তারা।

মঙ্গলবার টেস্টের শেষ দিন হওয়ায় তেমন ক্রিকেটারের প্রয়োজন হবে না ভারতীয় দলের। সাবস্টিটিউট প্রয়োজন হলেও সে বিকল্প ভারতের হাতে আছে। তাই এই তিন ক্রিকেটারকে ছেড়ে দেওয়া হয়েছে। মুম্বাইয়ের রঞ্জি ট্রফিজয়ী দলকে নেতৃত্ব দেবেন আজিঙ্কা রাহানে। এই ম্যাচে সরফরাজ খান খেলবেন মুম্বাইয়ের হয়ে। তিনি রাজ্য সংস্থার দলের হয়ে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদেই বছরের শুরুতে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে সুযোগ পেয়েছিলেন। 

যদিও বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে তিনি খেলতে পারেননি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের গুরুত্বপূর্ণ ম্যাচ হওয়ায় এবং সামনে বর্ডার গাভাস্কার সিরিজ থাকায় সরফরাজের আগে লোকেশ রাহুলকে সুযোগ দেওয়া হয়েছিল। আর লোকেশ রাহুল বাংলাদেশের বিরুদ্ধে কানপুরে অবশেষে ফর্মে ফিরেছেন। ৪৩ বলে ৬৮ রানের দুরন্ত ইনিংস খেলেন তিনি, সেই সুবাদেই ভারত ৯ উইকেটে ২৮৫ তুলে প্রথম ইনিংস ডিক্লিয়ার করে।

প্রসঙ্গত রেস্ট অফ ইন্ডিয়া দলের অধিনায়কত্ব করবেন সদ্য দলীপ ট্রফিতে ভারত ‘এ’ দলের অধিনয়াকত্ব করা রুতুরাজ গায়কোয়াড়। তিনি আইপিএলে চেন্নাই সুপার কিংসেও অধিনায়কত্ব করেন। এই ম্যাচে অবশ্য খেলতে পারবেন না সরফরাজ খানের ভাই মুশির খান।

রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনালে দ্বিশতরান ছিল তার। সেমিফাইনালে অর্ধশতরানের পর ফাইনালে ফের সেঞ্চুরি করেন মুশির। দলীপ ট্রফিতেও অনবদ্য শতরান ছিল তার। কিন্তু লখনৌতে আসার পথেই গত শনিবার গাড়ি দুর্ঘটনার কবলে পড়েছিলেন, বর্তমানে মাঠের বাইরে আছেন।

এফআই/এফআই