এএফসি অনূর্ধ্ব-২০ টুর্নামেন্টের বাছাইয়ের শেষ ম্যাচে জিতেছে বাংলাদেশ। আজ ভিয়েতনামে হাই পংয়ের লাচ ট্রে স্টেডিয়ামে বাংলাদেশ ২-১ গোলে ভুটানকে হারায়। এই জয়ে চার ম্যাচে চার পয়েন্ট নিয়ে টুর্নামেন্ট শেষ করল বাংলাদেশ।

ম্যাচের চার মিনিটে বাংলাদেশ লিড নেয়। ডান প্রান্ত থেকে আসাদুল মোল্লা শট নেন। ভুটানী গোলরক্ষক বলের ফ্লাইট মিস করলে বাংলাদেশ এগিয়ে যায়। পিছিয়ে পড়লেও ভুটান দুর্দান্তভাবে খেলায় প্রাধান্য বিস্তার করে। প্রথমার্ধে কয়েকটি নিশ্চিত গোলের সুযোগ মিস করে। বাংলাদেশের গোলরক্ষককে পরাস্ত একাধিকবার করলেও বল জালে পাঠাতে পারেনি। একবার ভুটানের সামনে বাধা হয়ে দাড়ায় ক্রসবার। 

দ্বিতীয়ার্ধে বাংলাদেশ লিড বাড়ানোর চেষ্টা করে। একবার ভুটানের জালে বল পাঠালেও অফ সাইডের জন্য বাতিল হয়। বাংলাদেশের গোল বাতিল হওয়ার পরপরই ভুটান ম্যাচে সমতা আনে। এই সমতা আনার পেছনে ভুটানের চেয়ে বাংলাদেশের ব্যর্থতাই বেশি। ভুটানের মিডফিল্ডার বাংলাদেশের বক্সে অবস্থান করা ফরোয়ার্ডের উদ্দেশ্যে লম্বা উড়ন্ত বল বাড়ান। ডিফেন্ডার সাকিব সেই বল হেডে ক্লিয়ার করতে যান। তার মাথায় লেগে বল সাইড পোস্টে লাগে। বল সেখান থেকে গোল লাইন ক্রস করলে সহকারী রেফারি গোলের বাঁশি বাজান।

৭০ মিনিটে ভুটান খেলায় সমতা আনে। বাংলাদেশ পুনরায় লিড নেয় ৮৬ মিনিটে। বক্সের বাইরে থেকে দূরপাল্লার শটে মইনুল ভুটানের গোলরক্ষকে পরাস্ত করলে বাংলাদেশ আবার এগিয়ে যায়। নির্ধারিত সময়ের বাকি চার মিনিট ও ইনজুরি সময়ের চার মিনিটে কোনো বিপদ না হওয়ায় বাংলাদেশ জয় নিয়ে মাঠ ছাড়ে। 

সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়ন হওয়ার পর থেকেই বাংলাদেশের লক্ষ্য অনূর্ধ্ব-২০ এশিয়ান কাপে মূল পর্বে খেলা। বসুন্ধরা কিংস ও কোচ মারুফুল হক দ্বন্দ্ব প্রচন্ড প্রভাব পড়ে দলে। ফলে এএফসি অনূর্ধ্ব-২০ টুর্নামেন্টে বাংলাদেশ স্বাভাবিক পারফরম্যান্স করতে পারেনি। দুর্বল গুয়ামের বিপক্ষেও দুই বার এগিয়ে থেকে ড্র করে।

এইচজেএস