লম্বা সময় ধরে চোটের কারণে মাঠের বাইরে নেইমার জুনিয়র। সেই লম্বা সময়টা সম্ভবত আরো লম্বা হতে যাচ্ছে। চোটের সঙ্গে নেইমারের এই বন্ধুত্বের শেষটা কবে হয় সেটাই এখন দেখা বিষয়! ব্রাজিলিয়ান এই তারকার শিগগির ফেরার কোনো সম্ভাবনাও এখন আর দেখছেন না ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র।

গত বছরের ১৬ অক্টোবর দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে উরুগুয়ের বিপক্ষে খেলার সময় চোটে পড়েন নেইমার। সেই চোটের পরই তার কোপা আমেরিকায় খেলা নিয়ে শঙ্কার কথা শোনা যায়। সেই আশঙ্কা সত্যিও হয়েছে। বাঁ-হাঁটুর অ্যান্টেরিয়ার ক্রুসিয়েট লিগামেন্ট ছিঁড়ে যাওয়ায় অস্ত্রোপচার করাতে হয় নেইমারকে। সেই চোট থেকে সেরে ওঠার লড়াই চলছে তার এখনও।

লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে পরের দুই ম্যাচের জন্য ব্রাজিল স্কোয়াড ঘোষণা করেছেন দরিভাল। প্রায় এক বছর ধরে মাঠের বাইরে থাকা নেইমার নেই এই দলে। তার জন্য অপেক্ষায় আছেন দরিভালও। তবে আরও ধৈর্য ধরতেও আপত্তি নেই ব্রাজিল কোচের।

তিনি বলেন, 'আমরা অপেক্ষা করব, আমরা ধৈর্য ধরব। সে যদি অক্টোবরে ফিরতে না পারে, নভেম্বরে এমনকি ফেব্রুয়ারিতেও ফিরতে না পারে, কোনো সমস্যা নেই। তাকে আত্মবিশ্বাসী হয়ে উঠতে হবে, খেলতে হবে এবং সবকিছুর ওপরে, চোট থেকে পুরোপুরি মুক্তি পেতে হবে।'

'আমরা উপলব্ধি করতে শুরু করেছি যে, সে কতটা গুরুত্বপূর্ণ। সে যদি সামনের বছরগুলোয় ফিরে আসে, বিশ্ব ফুটবলের সেরাদের একজনকে আমরা আমাদের জাতীয় দলে ফিরে পাব তার ক্যারিয়ারের স্মরণীয় সময়ে।'-যোগ করেন তিনি।

এইচজেএস