লা লিগার নতুন মৌসুমে দুর্দান্ত পারফর্ম করছে বার্সেলোনা। সাতটি ম্যাচের প্রতিটিতেই তারা জয় পেয়েছে। কিন্তু হ্যান্সি ফ্লিকের দলটি কিনা উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে হোঁচট খেল তুলনামূলক দুর্বল মোনাকোর কাছে। ২-১ গোলে হারের ম্যাচে আবার কাতালান জায়ান্টদের বিরুদ্ধে গুরুতর অভিযোগ উঠেছে। ভক্তদের বর্ণবাদী আচরণের দায়ে বার্সাকে এক ম্যাচের নিষেধাজ্ঞা ও আর্থিক জরিমানা করেছে উয়েফা।

আজ (শুক্রবার) ইউরোপীয় ফুটবেলের সর্বোচ্চ এই সংস্থা এই রায় জানিয়েছে। উয়েফার গভর্নিং বডি চ্যাম্পিয়ন্স লিগের পরবর্তী অ্যাওয়ে ম্যাচে দর্শকদের টিকিট বিক্রিতে নিষেধাজ্ঞা দিয়েছে বার্সাকে। মোনাকোর দর্শকদের উদ্দেশ্য করে কাতালান সমর্থকরা বর্ণবাদ বা বৈষম্যমূলক আচরণ করেছেন বলে উল্লেখ করেছে উয়েফা।

ফ্লিকের দলটির এই নিষেধাজ্ঞার প্রয়োগ ঘটবে আগামী ৬ নভেম্বর। ইউসিএলের ম্যাচে সেদিন তারা রেড স্টার বেলগ্রেডের মাঠে সফরকারী হিসেবে খেলতে নামবে। নিষেধাজ্ঞার কারণে সেই ম্যাচে বার্সেলোনার কোনো দর্শক থাকবে না। এ ছাড়া একই অপরাধে ক্লাবটিকে ১০ হাজার ইউরো জরিমানা করেছে উয়েফার ডিসিপ্লিনারি জজ।

এর মধ্য দিয়েই কেবল সাবেক স্প্যানিশ চ্যাম্পিয়নদের ওপর খড়গ শেষ হচ্ছে না। পরবর্তী এক বছরে একই ঘটনা আবারও দেখা গেলে ইউরোপীয় প্রতিযোগিতায় আরেকটি ম্যাচে টিকিট বিক্রিতে নিষেধাজ্ঞা পাবে বার্সেলোনা। নতুন ফরম্যাটের চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের প্রথম ম্যাচে হার তো দেখলোই, এর সঙ্গে দ্বিতীয় ধাক্কা হিসেবে এলো এই নিষেধাজ্ঞা ও জরিমানা।

এর আগে ইউসিএলের সর্বশেষ মৌসুমে একইভাবে নিষেধাজ্ঞা ও জরিমানার মুখোমুখি হয়েছিল বার্সেলোনা। কারণ গত এপ্রিলে প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) বিপক্ষে ম্যাচ খেলতে নেমে প্রতিপক্ষের উদ্দেশ্যে নাৎসি (অ্যাডলফ হিটলারের সশস্ত্র বাহিনী) স্যালুট দেখান বার্সা সমর্থকরা।

এএইচএস