সাফ অনূর্ধ্ব-১৭ টুর্নামেন্টে আজ (মঙ্গলবার) ছিল ‘এ’ গ্রুপের শেষ ম্যাচ। যেখানে ভারত ৩-০ গোলে মালদ্বীপকে হারিয়েছে। ভারতের জয়ের ফলেই বাংলাদেশ এই গ্রুপের রানার্স-আপ হয়ে সেমিফাইনালে উঠেছে। 

‘এ’ গ্রুপের প্রতিযোগী বাংলাদেশ, ভারত ও মালদ্বীপ। প্রতি দলের দুই ম্যাচ শেষে ভারত সর্বোচ্চ ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে। মালদ্বীপ ও বাংলাদেশের সমান এক পয়েন্ট করে। দুই দলের হেড টু হেড ১-১ গোলে ড্র। আজ ভারত ৩-০ গোলে মালদ্বীপকে হারানোয় গোল ব্যবধানে এগিয়ে থাকা বাংলাদেশ সেমিতে খেলবে। 

বাংলাদেশ গ্রুপের প্রথম ম্যাচে ০-১ গোলে হেরেছিল। পরের ম্যাচে মালদ্বীপের বিপক্ষে ১-১ গোলে ড্র করে তাকিয়ে ছিল ভারতের দিকে। আজ ভারত ২ গোলের ব্যবধানে না জিতলে বাংলাদেশের বদলে মালদ্বীপ সেমিফাইনাল খেলত। এখন ভারত ৩-০ গোলে জেতায় মূলত বাংলাদেশ পরের পর্বে খেলার সুযোগ পাচ্ছে। 

বাংলাদেশ-মালদ্বীপ ম্যাচ ড্র হওয়ার পরই ভারতের সেমিফাইনাল নিশ্চিত হয়। এরপরও ভারত আজ জয়ের জন্যই খেলেছে। ম্যাচের প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে ছিল তারা। ম্যাচটি ১-০ গোলে শেষ হলে কঠিন সমীকরণের সামনে পড়তো বাংলাদেশ ও মালদ্বীপ। দুই দলের পয়েন্ট, হেড টু হেড, গোল ব্যবধান, গোল দেওয়া এবং হজম করা সবই সমান হতো। তখন হলুদ-লাল কার্ডের ভিত্তিতে গ্রুপ রানার্স-আপ নির্ধারিত হতো। এত জটিল কিছু হয়নি ভারত দ্বিতীয়ার্ধে আরো দুই গোল করায়।

ম্যাচে ভারত দ্বিতীয় গোলটি পেয়েছে সৌভাগ্যবশত। মালদ্বীপের গোলরক্ষকের হাত থেকে ফসকে বল বক্সের মধ্যে পড়েছিল। সেখান থেকে ফিনিশিং করেছে ভারতীয় ফরোয়ার্ড। ২-০ গোলে ভারত এগিয়ে থাকার পরও বাংলাদেশের অনিশ্চয়তা ছিল। মালদ্বীপ এক গোল পরিশোধ করে ফেললে বেশি গোল দেওয়ার সুবাদে সেমিফাইনালে উঠে যেত। ম্যাচের অন্তিম মুহূর্তে ভারতের ফরোয়ার্ড বক্সের বাইরে থেকে দুর্দান্ত শটে গোল করে ভারতের বড় জয়ের পাশাপাশি বাংলাদেশের সেমিফাইনালও নিশ্চিত করেছে। 

এজেড/এএইচএস