ম্যানচেস্টার সিটি ২ - ২ আর্সেনাল

লিভারপুলের সঙ্গে ম্যানচেস্টার সিটির শিরোপার দ্বৈরথ এখনো ঠিক শেষ হয়ে যায়নি। তবে শেষ দুই মৌসুমে ম্যানচেস্টার সিটির সঙ্গে চোখে চোখ রেখে ইংলিশ প্রিমিয়ার লিগের জন্য লড়ে গেছে আর্সেনালই। ম্যানসিটিতে পেপ গার্দিওলার সহকারী ছিলেন মিকেল আর্তেতা। তিনিই এখন আর্সেনালের ডাগআউটে এসে নিজের সাবেক ক্লাবকে নিয়ে যাচ্ছে শিরোপার পথে। 

ম্যানসিটির ঘরের মাঠ ইতিহাদে রোববার রাতে সেই ম্যাচই মাঠে গড়াল। দুই শিরোপাপ্রত্যাশীর লড়াইয়ে গোল, বিতর্ক আর লালকার্ড সবই ছিল। মেজাজ হারিয়ে ধাক্কাধাক্কিও হয়েছে। আবার গোল উদযাপন করতে গিয়ে আর্লিং হালান্ড আর্সেনাল ডিফেন্ডার গ্যাব্রিয়েলের মাথায় বলও মেরেছেন। 

এত নাটকীয়তার পর ম্যাচ অবশ্য হয়েছে ড্র। ১০ জনের আর্সেনাল ম্যাচের দ্বিতীয়ার্ধের পুরোটা আরও স্পষ্ট করলে ৭৫ মিনিটের পর থেকে টানা ডিফেন্সই করেছে। তবে ৯৮ মিনিটে জন স্টোনসের গোলটা তাদের জয়বঞ্চিত করেছে। এরই সুবাদে টানা ১০ বছর ইতিহাদ থেকে জয় নিয়ে ফেরা হলো না গানার্সদের।

৭ মিনিট অতিরিক্ত সময় দিয়েছিলেন রেফারি মাইকেল অলিভার। সেই সময়ও পেরিয়ে যাওয়ার পরই গোল পেয়েছে সিটি। পেনাল্টি বক্সের ভেতর থেকেই গোলটি করেছেন স্টোনস। আর এই ম্যাচ ২-২ গোলে ড্র হওয়ায় পাঁচ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে সিটিই রইল শীর্ষে। সমান ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে আর্সেনাল আছে চারে।

নরওয়েজীয় ফরোয়ার্ড হালান্ডের গোলেই ৯ মিনিটে এগিয়ে গিয়েছিল টানা চারবারের প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা। ব্রাজিলিয়ান সাভিনিয়ার পাস থেকে বল পেয়ে আর্সেনাল গোলরক্ষক দাভিদ রায়াকে পরাস্ত করতে খুব একটা বেগ পেতে হয়নি হালান্ডের। ৫ম ম্যাচে এসেই এবারের লিগে ১০ম গোলটি পেয়ে যান হলান্ড।

আর্সেনাল সমতায় ফেরে ২২ মিনিটে করা রিকার্দো কালাফিওরির দারুণ এক গোলে। গ্যাব্রিয়েল মার্টিনেলির পাস থেকে প্রায় ২০ গজ দূর থেকে দূরের পোস্ট দিয়ে বল জালে জড়ান ইতালিয়ান ডিফেন্ডার কালাফিওরি। যদিও সিটির অভিযোগ ছিল, তাদের খেলোয়াড়েরা প্রস্তুত না হতেই ফ্রিকিক নিয়েছিল আর্সেনাল। আর সেখান থেকেই মূলত গোল হয়েছে। এসময় দলটির কোচ পেপ গার্দিওলা রেগে ডাগআউটের চেয়ারে লাথি মেরে বসেন।

বিরতির ঠিক আগে আর্সেনালকে এগিয়ে দেন গ্যাব্রিয়েল মাগালাইস। বুকায়ো সাকার ক্রসে হেডে খুব কাছ থেকে গোলটি করেন ব্রাজিলিয়ান তারকা। এর ৬ মিনিট পর সিটির এক খেলোয়াড়কে পেছন থেকে ধাক্কা দিয়ে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয় আর্সেনালের লিওনার্দো ট্রোসারকে। 

ম্যাচের দ্বিতীয়ার্ধের গল্পটা কেবল সিটিজেন্সদের সুযোগ মিস আর আর্সেনালের গোলরক্ষক ডেভিড রায়ার অসাধারণ সব সেইভের। ৯৮ মিনিটের জন স্টোনসের গোলটা কেবল ড্র করা এক ম্যাচে সিটিকে দিয়েছে জয়ের আনন্দ। 

জেএ