২০০৮ সাল থেকে প্রিমিয়ার লিগে কোচিং করান মারুফুল হক। মোহামেডান, শেখ রাসেল, শেখ জামাল, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, চট্টগ্রাম আবাহনীতে কোচিং করিয়েছেন। এবার প্রথমবারের মতো কোচিং করাবেন ঢাকা আবাহনীতে। গতকাল আবাহনীর নীতি নির্ধারণী পরিচালকদের সঙ্গে আলোচনা করে আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছেন মারুফ। আজ বাফুফে ভবনে অনূর্ধ্ব-২০ দলের হেড কোচ হিসেবে সংবাদ সম্মেলনে আসলেও আবাহনী নিয়ে অনানুষ্ঠানিকভাবে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে হয়েছে দেশের এই শীর্ষ কোচকে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে সবচেয়ে বেশি বারের চ্যাম্পিয়ন আবাহনী। ৫ আগস্ট পরবর্তী ঘটনায় আবাহনী ক্লাব এখন গভীর সংকটে। প্রিমিয়ার লিগে ম্যাচের পার্থক্য গড়েন বিদেশিরা। আবাহনীতে নেই কোনো বিদেশি। বিদেশিহীন আবাহনীতে কেন চ্যালেঞ্জ নিলেন এমন প্রশ্নের উত্তরে মারুফ বলেন, 'সেই অর্থে ক্লাবের পক্ষ থেকে তেমন কোনো চাপ নেই। আমিই মূলত চ্যালেঞ্জটা নিয়েছি। দেখি শুধু দেশিদের দিয়ে কি করতে পারি।'

কয়েক মৌসুম আগে শুধু দেশিদের দিয়ে আয়োজিত এক টুর্নামেন্টে আনকোড়া আরামবাগকে চ্যাম্পিয়ন করিয়েছেন মারুফ। এবার শুধু দেশিদের নিয়ে এখনো লক্ষ্য নির্ধারণ করেননি এই শীর্ষ কোচ, '৪-৫ টি অনুশীলন সেশন করার পর লক্ষ্য সম্পর্কে বলতে পারব। খেলোয়াড়দের মানসিকতা ও পরিস্থিতি সব কিছু পর্যবেক্ষণের পরই বলা যাবে।'

আবাহনীতে বিদেশি ফুটবলার না থাকলেও দেশিয় অনেক প্রতিষ্ঠিত ফুটবলারই রয়েছে। এরপরও সেন্ট্রাল মিডফিল্ড পজিশন নিয়ে একটু চিন্তিত কোচ মারুফ। অনূর্ধ্ব-২০ দলের দায়িত্ব শেষে ভিয়েতনাম থেকে ফিরবেন ১ অক্টোবর। এরপরই মূলত আবাহনীর অনুশীলন শুরু করবেন।

দেশের অন্যতম ঐতিহ্যবাহী ও জনপ্রিয় ক্লাব দীর্ঘদিন ধরে ফুটবলে বিদেশি কোচ নির্ভর ছিল। উদ্ভুত পরিস্থিতিতে এবার মারুফের দিকে আগ্রহ প্রকাশ করে আবাহনী। দেশের অন্যতম শীর্ষ কোচ মারুফের কোনো ক্লাবের সঙ্গে চুক্তি না থাকায় তিনিও দায়িত্ব নিতে সম্মত হন।

আবাহনীর হেড কোচ চূড়ান্ত হওয়ার পর দিন থেকে অনুশীলন শুরু করেছে মোহামেডান। আজ ক্লাব প্রাঙ্গনে আসন্ন মৌসুম নিয়ে আলোচনা করতে এসেছিলেন ফুটবল কমিটির কর্মকর্তারা।

এজেড/এইচজেএস