উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নতুন মৌসুমের উদ্বোধনী দিনে মাঠে নেমেছিল ১২টি দল। এর মধ্যে কঠিন এক লড়াই দিয়ে শুভসূচনা করেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। তবে জার্মান ক্লাব ডিএফবি স্টুটগার্টের বিপক্ষে তাদের জয় পেতে বেশ ঘাম ঝরাতে হয়েছে। শেষদিকের দুই গোলে ৩-১ ব্যবধানে জয়ের ম্যাচে রিয়ালের হয়ে রেকর্ড গড়েছেন ব্রাজিলিয়ান তরুণ এন্ড্রিক ফেলিপে।

স্প্যানিশ জায়ান্ট ক্লাবটির ইতিহাসে সবচেয়ে কম বয়সী হিসেবে তিনি চ্যাম্পিয়ন্স লিগে গোল করেছেন। এদিন নির্ধারিত ৯০ মিনিটের পর যোগ করা সময়ের পঞ্চম মিনিটে গোল করেন এন্ড্রিক। এ সময় তার বয়স ছিল ১৮ বছর ৫৮ দিন। এর মধ্য দিয়ে তিনি ১৯৯৫ সালে গড়া রাউল গঞ্জালেসের রেকর্ড ভেঙে দিলেন এই ব্রাজিলিয়ান বিষ্ময়বালক। এর আগে রাউল রিয়ালের জার্সিতে ইউসিএলে ফেরেঙ্কভারোসের বিপক্ষে ১৮ বছর ১১৩ দিন বয়সে গোলটি করেন।

এই মৌসুমের শুরুতে ১৮ বছর বয়স পূর্ণ হওয়ার পর ব্রাজিলিয়ান ক্লাব পালমেইরাস ছেড়ে রিয়ালের সঙ্গে যাত্রা শুরু করেন এন্ড্রিক। এরপর লা লিগায় নিজের অভিষেক ম্যাচেই সবচেয়ে কম বয়সী হিসেবে রিয়াল ভায়াদোলিদের বিপক্ষে তিনি গোলের রেকর্ড গড়েন। ইউসিএলে নিজের প্রথম ম্যাচে সান্তিয়াগো বার্নাব্যুতে গতকাল এন্ড্রিক মাঠে নামেন ম্যাচের ৮০ মিনিটে জুড বেলিংহ্যামের বদলি হিসেবে।

এর আগে কার্লো আনচেলত্তির দলকে দ্বিতীয়ার্ধ শুরুর ২০ সেকেন্ডেই এগিয়ে দেন কিলিয়ান এমবাপে। ফরাসি অধিনায়কের জন্যও লস ব্লাঙ্কোসদের হয়ে ইউসিএলের প্রথম ম্যাচ ছিল এটি। নিজেদের অর্ধ থেকে ওঁরেলিয়ে চুয়ামেনির বাড়ানো পাস ধরে এগিয়ে যান রদ্রিগো গোয়েস, এরপর তার কাছ থেকে বল পেয়ে ট্যাপিংয়ে বল জালে জড়ান এমবাপে। ৬৮ মিনিটে রিয়ালের লিড ভেঙে সমতায় ফেরে স্টুটগার্ট। 

পরবর্তীতে আবারও ম্যাচে লিড নিতে রিয়ালকে ৬৭ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। লুকা মদ্রিচের কর্নারে সবার উঁচুতে লাফিয়ে বল জালে পাঠান অ্যান্টোনিও রুডিগার। পরে পাঁচ মিনিট যোগ করা সময়ের শেষটায় জালের দেখা পান একটু আগে বদলি নামা এন্ড্রিক। প্রতি-আক্রমণে বল পেয়ে দারুণ গতিতে অনেকটা এগিয়ে দূরপাল্লার শটে ঠিকানা খুঁজে নেন তিনি। ঝাঁপিয়ে হাত ছোঁয়ালেও জালে যাওয়া ঠেকাতে পারেননি স্টুটগার্ট গোলরক্ষক। ৩-১ ব্যবধানে জয় নিয়ে ইউসিএলে শুভসূচনা সম্পন্ন করে রিয়াল।

গোল দিয়েই নিজের অনামিকা আঙুলে চুমু খান এন্ড্রিক। যে হাতে দু’দিন আগেই আংটি পরিয়ে দিয়েছেন প্রেমিকা গ্যাব্রিয়েলি মিরান্দা। নিজেদের ইনস্টাগ্রাম একাউন্টে দেওয়া একটি পোস্টে তারা বিয়ের বন্ধনে আবদ্ধ হওয়ার কথা জানিয়েছিলেন। এরপর মাঠে নেমেই অল্প সময়ের ব্যবধানে নিজের স্মরণীয় রেকর্ডগড়া গোল পেলেন এন্ড্রিক।

এএইচএস