প্রথমবারের মতো ৩৬ দলের অংশগ্রহণে আজ (মঙ্গলবার) রাতে শুরু হচ্ছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ২০২৪-২৫ মৌসুম। এবারের আসরে কোনো গ্রুপপর্ব থাকছে না। প্রাথমিক অবস্থায় প্রতিটি দল আটটি করে ম্যাচ খেলবে। এরপর শুরু হবে নকআউট পর্ব। উদ্বোধনী দিনেই আজ মুখোমুখি লিভারপুল-এসি মিলান, এ ছাড়া মাঠে নামছে রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ, জুভেন্তাস ও অ্যাস্টন ভিলার মতো দলগুলো।

এবারের আসরে কেবল দলের সংখ্যাই বাড়েনি, পুরো ফরম্যাটও আমুল বদলে ফেলা হয়েছে। যার হিসাব-নিকাশেও রয়েছে অনেক জটিলতা। লিগপর্বে প্রতিটি ধাপে আটটি দল সমান ৮টি করে ম্যাচ খেলবে। এই পর্ব শেষে শীর্ষ আট দল উঠে যাবে নকআউটে। এরপর টেবিলের নবম থেকে ২৪তম দল দুই লেগের প্লে-অফ খেলবে শেষ ষোলোয় বাকি আটটি স্থানের জন্য। আর ২৫ থেকে ৩৬ নম্বরে থাকা ক্লাবগুলো সরাসরি ইউরোপিয়ান ফুটবলের সব ধরনের প্রতিযোগিতা থেকে বাদ পড়বে। লিগ পর্বে পারফরম্যান্সের দিক থেকে ওপরের দিকে থাকা দলগুলো নক আউটের ড্রতে সুবিধা পাবে।

প্রথম লেগে ৮টি ম্যাচের মধ্যে চারটি হোম ম্যাচ এবং চারটি অ্যাওয়ে ম্যাচ। এবারের জটিল হিসাব-নিকাশ থাকলেও, পারফরম্যান্সের বিচারে হয়তো ফেবারিট দল বেছে নেওয়া কঠিন হবে না। তেমনই একটি ভবিষ্যদ্বাণী নিয়ে হাজির হয়েছে ফুটবলের পরিসংখ্যানভিত্তিক প্রতিষ্ঠান অপ্টা। এবারও নানা দিক বিশ্লেষণ করে শিরোপা জয়ে কোন দল এগিয়ে, তা জানিয়েছে অপ্টার সুপার কম্পিউটার। যেখানে তারা ফেবারিটের তালিকায় এগিয়ে রেখেছে ম্যানচেস্টার সিটিকে।

সুপারকম্পিউটারের জরিপে ফেবারিটদের তালিকা

সবমিলিয়ে ইউরোপের শীর্ষ দলগুলোই তাদের বিচারে এগিয়ে রয়েছে। দলের সংখ্যা বাড়ায় এবং নিয়ম বদলানোর পরও অপ্টার ভবিষ্যদ্বাণীতে বেশি সম্ভাবনা দেখা গেছে পেপ গার্দিওলার ম্যানসিটির। তাদের হিসাবে এবার সিটির চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ২৫.৩ শতাংশ এবং ফাইনালে খেলার সম্ভাবনা ৩৯.৯ শতাংশ। এর আগের মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটি কোয়ার্টার ফাইনাল থেকে পেনাল্টি শ্যুট আউটে বিদায় নিয়েছিল। এর আগে ২০২৩ আসরে ইন্টার মিলানকে হারিয়ে জিতেছিল শিরোপা।

ম্যানসিটির গলার কাঁটা এবং ফেবারিটের তালিকায় দুই নম্বরে রয়েছে রিয়াল মাদ্রিদ। গার্দিওলার দলকে গত আসরে বিদায় করে দিয়ে তারা টানা চতুর্থ আসরের সেমিফাইনালে উঠেছিল। কার্লো আনচেলত্তির দলটিকে এবারের ইউসিএলে ফাইনালে ওঠার দৌড়ে ৩১.৬ শতাংশ এবং চ্যাম্পিয়ন হওয়ার ক্ষেত্রে ১৮.২ শতাংশ সম্ভাবনা দেখছে সুপারকম্পিউটার।

ফেবারিটের তালিকায় তিনে আছে ২০২২-২৩ আসরের রানার্সআপ ইন্টার মিলান। অপ্টার বিচারে ইতালিয়ান ক্লাবটির ফাইনালে ওঠার ক্ষেত্রে ২১.২ শতাংশ এবং চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ১০.৯ শতাংশ। এ ছাড়া পর্যায়ক্রমে তারা ফেবারিট হিসেবে তালিকায় রেখেছে আর্সেনাল, বায়ার লেভারকুসেন, বার্সেলোনা, লিভারপুল, বায়ার্ন মিউনিখ, পিএসজি ও আরবি লাইপজিগকে।

এএইচএস