২০০৬ সালের জার্মানি বিশ্বকাপ, ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা এরপর ২০২২ সালে কাতার। পুরুষদের বিশ্বকাপে ৩ বারই কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হয়েছে ফুটবল হেরিটেজের ধারক ব্রাজিলকে। ২০২২ বিশ্বকাপে ক্রোয়েশিয়ার কাছে হারের স্মৃতিটা এখনো ভালোভাবেই মনে আছে সেলেসাও ভক্তদের। ২০২৪ সালে এসে কোপা আমেরিকাতেও ব্রাজিলের বিদায় হয়েছিল এই শেষ আটের চক্রে। 

এবার সেই হারের ক্ষতটা আবারও মনে করিয়ে দিল ব্রাজিলের তরুণীরা। ফিফা অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উত্তর কোরিয়ার কাছে ১-০ ব্যবধানের হারে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে ব্রাজিল। চে-উন ইয়োংয়ের ৪৯ মিনিটের গোলে বিদায় নিশ্চিত হয় ব্রাজিলের মেয়েদের। ম্যাচের বাকি সময়ে খুব একটা বড় আক্রমণও অবশ্য করতে পারেনি সেলেসাও মেয়েরা। 

উত্তর কোরিয়ার বিপক্ষে ম্যাচে ব্রাজিল অবশ্য সেই অর্থে ফেবারিটও ছিল না। পুরুষ ফুটবলে কখনো বড় সাফল্য না পাওয়া উত্তর কোরিয়া অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপে এর আগেও শিরোপা পেয়েছে। এক অর্থে ফেবারিট তকমা নিয়ে মাঠে নেমেছিলেন এশিয়ান প্রতিনিধিরাই। 

আগের চার ম্যাচে প্রতিপক্ষের জালে ১৭ গোল দেয়া ব্রাজিল এই ম্যাচে আক্রমণেও খুব একটা সাবলীল ছিল না। উত্তর কোরিয়ার মেয়েদের বিপক্ষে লক্ষ্যে কেবল ২ বারই শট নিতে পেরেছে ব্রাজিল। প্রতিপক্ষের ডিবক্সে যাওয়া হয়নি একবারও। 

উত্তর কোরিয়া পুরো আসরে রক্ষণাত্মক ভঙ্গিতে খেললেও এই ম্যাচে নিজেদের চেনা খোলস থেকে অনেকটাই বেরিয়ে আসে। ২৩ মিনিটেই কোচ রি সং-হো বদলি খেলোয়াড় নামান। হিয়াং সিনকে মাঠে নামানোর পরেই বদলে যায় খেলার ধারা। যদিও গোলটা তাদের পাওয়া হয়নি। অবশ্য প্রথমার্ধের শেষদিকে একবার বল ক্রসবার স্পর্শ করে বেরিয়ে যায়। 

বিরতির পর চতুর্থ মিনিটেই লিড পেয়ে যায় উত্তর কোরিয়া। রিয়ং জনের ক্রস ক্রস বুক দিয়ে নামিয়ে দারুণ এক ভলি করেন চে-উন ইয়োং। বক্সের বাইরে থেকে নেয়া শট ঠেকাবার সাধ্য ছিল না ব্রাজিল গোলরক্ষকের। লিড পেয়ে যায় উত্তর কোরিয়া। 

এরপরেই নিজেদের প্রচলিত রক্ষণাত্মক ভঙ্গিতে ফিরে যায় উত্তর কোরিয়া। ব্রাজিলের মেয়েরা খুব বড় প্রচেষ্টাও দেখাতে পারেনি। শেষ পর্যন্ত আরও একবার কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায়ের স্বাদ পেলো সেলেসাওরা। 

টুর্নামেন্টের অন্য দুই কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস বিদায় করেছে স্বাগতিক কলম্বিয়াকে। নির্ধারিত খেলা শেষ হয়েছিল ২-২ গোলের ড্রয়ে। পেনাল্টি শ্যুটআউটে ৩-০ ব্যবধানে জয় পায় ডাচ মেয়েরা। অন্য কোয়ার্টারে জাপান ১-০ ব্যবধানে জয় পায় স্পেনের বিপক্ষে। আর শেষ কোয়ার্টার ফাইনালে এই প্রতিবেদন লেখা পর্যন্ত জার্মানির মেয়েরা লড়ছে যুক্তরাষ্ট্রের বিপক্ষে। 

জেএ