বিকেল ৪টায় বাফুফে ভবনে ছিল লিগ কমিটির সভা। সেই সভা শুরু হওয়ার কিছুক্ষণ আগেই বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন আসন্ন নির্বাচনে অংশগ্রহণ না করার ঘোষণা দেন। এমন ঘোষণার পর স্বাভাবিকভাবেই খানিকটা বিলম্বে শুরু হয়েছে লিগ কমিটির সভা। আজকের (শনিবার) সভায় অনেকদিন পর ক্লাব প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

বাফুফে ভবনের সম্মেলন কক্ষে ঘণ্টা দেড়েক সভা হয়। কয়েকটি ক্লাবের দাবি ছিল লিগ শুরুর সময় পেছানোর। আজ লিগ কমিটির সভায় সেই দাবির প্রেক্ষিতে ৪ অক্টোবরের পরিবর্তে ১১ অক্টোবর চ্যালেঞ্জ কাপ, ১৫ অক্টোবর ফেডারেশন কাপ ও ১৮ অক্টোবর লিগ শুরুর তারিখ পুনঃনির্ধারিত হয়েছে। 

ক্লাবগুলোর দাবি ছিল ছয় সপ্তাহ সময় পেছানোর। সেখানে মাত্র এক সপ্তাহ পেছানো হয়েছে। নতুন সূচি মেনে নিয়ে ব্রাদার্স ইউনিয়নের ম্যানেজার আমের খান বলেন, ‘আমাদের দাবি ছিল ছয় সপ্তাহের প্রস্তুতি। এক সপ্তাহ পেছানোয় এখন ছয় সপ্তাহ পূরণ হচ্ছে।’ মোহামেডান, ব্রাদার্সসহ কয়েকটি ক্লাব মৌসুম পেছানোর অন্যতম যুক্তি দিয়েছিল– বিদেশি ফুটবলার আনতে সময় প্রয়োজন। আজ অবশ্য বেশ কয়েকটি ক্লাবই বলেছে তারা এই সময়ের মধ্যে বিদেশি খেলোয়াড় আনতে পারবে।

ঘরোয়া ফুটবলে নতুন সংযোজন চ্যালেঞ্জ কাপ। লিগ চ্যাম্পিয়ন ও ফেডারেশন কাপ চ্যাম্পিয়নের লড়াই দিয়ে নতুন মৌসুমের সূচনা। গত মৌসুমের দুই চ্যাম্পিয়নই বসুন্ধরা কিংস হওয়ায় রানার্স-আপ মোহামেডান খেলবে এই কাপ। আকস্মিকভাবে এই আসর সংযোজন ও ভেন্যু নিয়ে লিগ কমিটির চেয়ারম্যান ইমরুল হাসান বলেন, ‘বিশ্বের অনেক দেশেই এই রীতি রয়েছে। সেই অনুযায়ী আমরা এটি আয়োজন করছি। লিগ চ্যাম্পিয়ন ক্লাবের ভেন্যুতে এই ম্যাচটি অনুষ্ঠিত হবে।’ ১১ অক্টোবর কিংস অ্যারেনায় বসুন্ধরা কিংস ও মোহামেডান এই কাপে অংশগ্রহণ করবে।

বাংলাদেশের কোনো ফুটবল ক্লাবের নিজস্ব আয় নেই। অনুদান ও সাহায্যের ভিত্তিতে চলে তারা। ফেডারেশন ক্লাবগুলো প্রাইজমানি ও অংশগ্রহণ ফি দেয় না নিয়মিত। গত বছর লিগ কমিটির চেয়ারম্যানের দায়িত্ব নিয়েছিলেন ইমরুল হাসান। গত মৌসুম ও আসন্ন বছরে ক্লাবগুলোর অর্থ সংক্রান্ত বিষয়ে তিনি বলেন, ‘প্রাইজমানি ও অংশগ্রহণ ফি ক্লাবগুলো পাবেই এমন কোনো বাধ্যবাধকতা নেই বা ক্লাবের সুনির্দিষ্ট অধিকার নেই। ক্লাবগুলো ফুটবল উন্নয়ন ও প্রসারে কাজ করছে। অবশ্যই তাদের কিছু দেওয়া উচিৎ ফেডারেশনের পক্ষ থেকে। আমরা এবার কয়েকটি স্পন্সরের সঙ্গে আলোচনা করছি। স্পন্সরশিপ পেলে সেখান থেকে ক্লাবগুলো আর্থিক সহায়তা পাবে।’ আর্থিক সহায়তার অঙ্ক অবশ্য তিনি গণমাধ্যমে খোলাসা করেননি।

বঙ্গবন্ধু স্টেডিয়ামের সংস্কার কাজ এখনও চলমান। তাই ক্লাবগুলোর ভেন্যু নিয়ে সংকট রয়েছে। ভেন্যু নিয়ে লিগ কমিটির চেয়ারম্যান বলেন, ‘কিংস অ্যারেনা, কুমিল্লা ও ময়মনসিংহ ভেন্যু এখন পর্যন্ত ঠিক আছে। কিংস অ্যারেনা বসুন্ধরা কিংস ও ফর্টিজ ব্যবহার করবে। আলোচনা চলছে অন্য ভেন্যুগুলো নিয়েও। যে ক্লাব জাতীয় ক্রীড়া পরিষদ ও জেলা ক্রীড়া সংস্থার অনুমতি পাবে তারা সংশ্লিষ্ট ভেন্যু ব্যবহার করবে। দুইয়ের অধিক হলে সেক্ষেত্রে আমরা সর্বশেষ লিগের স্ট্যান্ডিং অনুযায়ী দুটি নির্বাচন করব। ভেন্যু নিয়ে বাফুফেও কাজ করছে।’

জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়া এবার দলবদল করতে পারেননি। ঢাকা আবাহনীর সঙ্গে কথাবার্তা হলেও শেষ পর্যন্ত সেখানে তার খেলা হচ্ছে না। জামাল বিভিন্ন গণমাধ্যমে বাফুফেতে লোনে খেলার আবেদনের কথা বলেছিলেন। আজ লিগ কমিটির সভায় জামালের খেলা প্রসঙ্গ উঠেছিল। এর প্রেক্ষিতে কমিটির চেয়ারম্যান ইমরুল হাসান বলেন, ‘তার কোনো চিঠি ফেডারেশন পায়নি। গতবারের তুলনায় এবার লিগে ১৩৭ জন দেশি খেলোয়াড় বেশি নিবন্ধন হয়েছে।’

এজেড/এএইচএস