গ্যারেথ সাউথগেটকে বরখাস্ত করার পর অবশেষে পূর্ণ মেয়াদে কোচ নিয়োগ দিয়েছে ইংল্যান্ড ফুটবল দল। মাঝে তাদের অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পেয়েই বিতর্কে জড়িয়েছিলেন লি কার্সলি। ইংল্যান্ডের ভারপ্রাপ্ত কোচ পদে আয়ারল্যান্ডের বিপক্ষে নিজের প্রথম ম্যাচে তিনি জাতীয় সঙ্গীত গাইবেন না বলে জানিয়ে দেন। যা নিয়ে পরে তোলপাড় সৃষ্টি হয় ইংল্যান্ডে। সে পদে এবার নতুন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক ইংলিশ তারকা অ্যাশলে কোল।

ইংল্যান্ডের জার্সিতে ১০৭টি ম্যাচে প্রতিনিধিত্ব করা সাবেক এই ফুটবলারকে পূর্ণ মেয়াদে প্রধান কোচ বানিয়েছে দেশটির ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। এর আগে অ্যাশলে কোল ইংল্যান্ডের বার্মিংহাম সিটি ক্লাবে কোচের দায়িত্ব পালন করেছিলেন। লি কার্সলি তার সহকারী কোচ হিসেবে কাজ করবেন জাতীয় দলে। এফএ আজ (শনিবার) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

এর আগে অবশ্য সাবেক এই ইংলিশ লেফটব্যাক কার্সলির কোচিং স্টাফ হিসেবে কাজ করেছেন ইংল্যান্ডের বয়সভিত্তিক দলে। ওই সময় ২০২৩ অনূর্ধ্ব-২১ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে শিরোপা জিতে ইংল্যান্ড। এবার সেই কার্সলি দায়িত্ব পেয়েছেন কোলের সহকারী হিসেবে।

ইংল্যান্ডকে পাঁচটি মেজর টুর্নামেন্টে প্রতিনিধিত্ব করেছেন সাবেক ডিফেন্ডার কোল। ওই সময়ে বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে একবার করে ইংলিশরা কোয়ার্টার ফাইনালে খেলেছিল। সেই সময় তাদের কোচ ছিলেন সোয়েন-গোরান এরিকসন, যিনি গত মাসে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। পরবর্তীতে গত শুক্রবার তার শেষকৃত্য অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, কিছুদিন আগে জাতীয় সঙ্গীত বিতর্ক তৈরি করা কার্সলি ইংল্যান্ডের নাগরিক হয়েও আয়ারল্যান্ডের জার্সিতে খেলেছেন ৪০টি আন্তর্জাতিক ম্যাচ। কার্সলির পিতামহ এবং পিতামহী দুজনেই ছিলেন আইরিশ। সে কারণে আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচে তিনি জাতীয় সঙ্গীত গাইবেন না বলে জানিয়ে দেন। অথচ ইংল্যান্ড এবং আয়ারল্যান্ডের মধ্যেকার বিরোধ চলছে প্রায় শতবছর ধরে। রাজনৈতিক, সাংস্কৃতিক ক্ষেত্রে দেশ দুটির মাঝে বিরোধ রয়েছে। আয়ারল্যান্ড ১৯২২ সালে যুক্তরাজ্য থেকে বেরিয়ে আসে।

এএইচএস