বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ব্যস্ত লাতিন আমেরিকার দেশগুলো। ইতোমধ্যে ব্রাজিল-আর্জেন্টিনাসহ প্রায় সব দলই সেপ্টেম্বর উইন্ডোতে একটি করে ম্যাচ খেলেছে। যেখানে জয় পেয়েছে ব্রাজিল ও আর্জেন্টিনা উভয় দলই। ইকুয়েডরের বিপক্ষে এই জয় সেলেসাওদের জন্য স্বস্তির, কারণ এর আগে তিন ম্যাচ হেরে বিপর্যস্ত ছিল তারা। তবে তার আগে তারকা ডিফেন্ডার এডার মিলিটাওয়ের চোটে দুশ্চিন্তা বাড়ে কোচ দরিভাল জুনিয়রের।

এরপর অবশ্য জয় পেতে সমস্যা হয়নি ব্রাজিলের। গতকাল (শনিবার) ঘরের মাঠে তারা ইকুয়েডরকে ১-০ গোলে হারিয়েছে। রদ্রিগোর একমাত্র গোলে জয়টা ব্রাজিলের জন্য হাফ ছেড়ে বাঁচার মতো। তবুও ডিফেন্স নিয়ে তাদের দুশ্চিন্তা পুরোপুরি কাটছে না। তাই মিলিটাওয়ের জায়গায় ব্রাজিলিয়ান ক্লাব ফ্ল্যামেঙ্গোতে খেলা ফ্যাব্রিসিও ব্রুনোকে জাতীয় দলের স্কোয়াডে নেওয়া হয়েছে।

আগামী বুধবার (১১ সেপ্টেম্বর) ভোর সাড়ে ৬টায় প্যারাগুয়ের মাঠে তাদের বিপক্ষে নামবে ব্রাজিল। সেই ম্যাচের ডিফেন্সে যে পরিবর্তন আসতে পারে সেই ইঙ্গিতই মিলছে ব্রুনোর দলে অন্তর্ভূক্তিতে। বিশ্বকাপ বাছাইয়ের পয়েন্ট টেবিলে দরিভালের দলের বর্তমান অবস্থান চারে। এর আগে তিনি দুটি ম্যাচেই জয়ের লক্ষ্যের কথা জানিয়েছিলেন। অর্থাৎ প্যারাগুয়ে ম্যাচেও জয় ভিন্ন কিছু ভাবছে না ব্রাজিল।

এদিকে, ইকুয়েডর ম্যাচের আগে অনুশীলনে ডান পায়ের মাংসপেশিতে চোট পান মিলিটাও। যার কারণে তাকে ১০ থেকে ১৫ দিন মাঠের বাইরে থাকতে হতে পারে। এ ছাড়া দরিভাল ব্রাজিলের স্কোয়াড ঘোষণার পর ফুটবলারদের জন্যে আতঙ্ক অ্যান্টারিওর ক্রুসিয়েট লিগামেন্ট (এসিএল) ইনজুরিতে পড়েন ফরোয়ার্ড পেদ্রো। পরে তার পরিবর্তে স্কোয়াডে লুইস হেনরিককে অন্তর্ভূক্ত করেন দরিভাল। সবমিলিয়ে এখন পর্যন্ত দলে চারটি পরিবর্তন আনা হয়েছে। ইয়ান কৌতো ও স্যাভিনিও বাদ পড়েন দল থেকে।

সাধারণত সেন্ট্রাল ডিফেন্সে মিলিটাও ও গ্যাব্রিয়েল মাগালায়েস জুটিকে খেলান দরিভাল। কিন্তু উদ্ভুত পরিস্থিতিতে গত ম্যাচে খেলানো হয় মাগালায়েস ও মার্কিনিয়োসকে। এবার পিএসজি তারকার জায়গা ব্রুনোকেও বাজিয়ে দেখতে পারেন ব্রাজিল কোচ। এ নিয়ে তাকে দ্বিতীয়বার ডাকা হয়েছে জাতীয় দলে। এর আগে ইংল্যান্ড ও স্পেনের বিপক্ষে প্রীতি ম্যাচে প্রথমবার খেলেছিলেন ব্রুনো।

ফ্যাব্রিসিও ব্রুনো

প্রসঙ্গত, গত ম্যাচ জয়ের পর ব্রাজিলের খেলা নিয়ে সমালোচনা শুরু হলে, সমর্থকদের ধৈর্য ধরতে বলেন দরিভাল। ব্রাজিল নতুন করে পুনর্জন্ম নেবে বলেও তিনি আশ্বাস দেন। এখন পর্যন্ত লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে সাত ম্যাচে তিনটি করে জয়-হার ও একটি ড্র নিয়ে ১০ পয়েন্ট পেয়েছে তারা। বর্তমানে টেবিলের চারে অবস্থান সেলেসাওদের। যথারীতি শীর্ষে আর্জেন্টিনা এবং দুই-তিনে আছে যথাক্রমে উরুগুয়ে ও কলম্বিয়া।

এএইচএস