ইংলিশ ক্লাব লিভারপুলের সঙ্গে আট বছরেরও বেশি সময়ের সম্পর্কে ইতি টেনেছেন ইয়ুর্গেন ক্লপ। এই জার্মান মাস্টারমাইন্ড এরপর নতুন করে এখন কোনো ক্লাবের দায়িত্ব নেবেন না বলেও জানিয়েছেন। তবে এরইমাঝে ফের পুরোনো ঠিকানায় ফিরলেন ক্লপ, তবে সেটি কেবল একটি ম্যাচের জন্য। বরুশিয়া ডর্টমুন্ডের সাবেক দুই ফুটবলার লুকাস পিসচেক ও জ্যাকুব ব্লাসজিকোস্কির সম্মানে অনুষ্ঠিত ম্যাচে তিনি দায়িত্ব পালন করেছেন।

গতকাল (শনিবার) রাতে ওয়েস্টফ্যালেন স্টেডিয়ামে ৮১ হাজার দর্শকের উপস্থিতিতে এই ম্যাচটি অনুষ্ঠিত হয়। যা কেবল দুই ফুটবলারের জন্য বিশেষ সম্মাননাই ছিল না, ডর্টমুন্ড ছাড়তে যাওয়া ম্যাট হুমেলসের আনুষ্ঠানিক বিদায় এবং সাবেক কোচ ক্লপকে বাড়তি মর্যাদাও দেওয়া হয় সেখানে। সাবেক দুই পোল্যান্ড তারকা দীর্ঘদিন ক্লাবটির জার্সিতে খেলেছেন, তাদের সম্মানে আয়োজিত ম্যাচে খেলেছেন ডর্টমুন্ডের কিংবদন্তি ফুটবলার ও কোচরা।

লুকাস-জ্যাকুবকে অভ্যর্থনা দেন সতীর্থরা

ম্যাচটি হয়েছে লুকাস ও জ্যাকুব নামে ভাগ হয়ে দুটি ভিন্ন দলে। যেখানে একটি দলের হয়ে মাঠে নেমে গোল করেছেন ডর্টমুন্ডের বর্তমান কোচ নুরি সাহিন। শেষ পর্যন্ত ম্যাচটি শেষ হয় ৫-৪ ব্যবধানে জ্যাকুবের দলের জয়ের মাধ্যমে। পরাজিত দলের অধিনায়ক লুকাসও অবশ্য ডর্টমুন্ডের সহকারী কোচের দায়িত্বে আছেন। এমন সম্মানজক ম্যাচ আয়োজনের জন্য লুকাস-জ্যাকুব দুজনেই আবেগাপ্লুত হয়ে ডর্টমুন্ড ক্লাব কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

কালো-হলুদ জার্সিধারীদের হয়ে একসঙ্গে লুকাস-জ্যাকুব জুটি ৫১৭টি ম্যাচ খেলেছেন। ওই সময়ের ভেতর ২০১১ ও ১২ সালে বুন্দেসলিগার শিরোপাও জেতে ডর্টমুন্ড। এ ছাড়া সেই সময়ে জার্মান কাপে ছিল ক্লাবটির দারুণ দাপট। দুজনের সম্মানে বিশেষ এই ম্যাচ শেষে উষ্ণ বিদায় জানানো হয় ম্যাট হুমেলসকে। ডর্টমুন্ডের সঙ্গে এই জার্মান ডিফেন্ডারের চুক্তির মেয়াদ শেষ হওয়ায় তিনি যোগ দিতে যাচ্ছেন ইতালিয়ান ক্লাব এএস রোমায়। হুমেলস জার্মান জাতীয় দল (৭৮) ও ডর্টমুন্ডের হয়ে সবমিলিয়ে ৬০০ ম্যাচ খেলেছেন, জিতেছেন ১৬টি শিরোপা।

ডর্টমুন্ডে ১৩ বছরের অধ্যায়ে ইতি টানলেন হুমেলস  

এর আগে ইংলিশ ক্লাব লিভারপুলে যোগ দেওয়ার আগপর্যন্ত ডর্টমুন্ডের কোচ ছিলেন ক্লপ। সেই সময়েই পরপর দুবার তার ক্লাবটি বায়ার্ন মিউনিখের আধিপত্য ভেঙে বুন্দেসলিগার শিরোপা জেতে এবং লুকাস-জ্যাকুব দুজনেই খেলেছেন তার অধীনে। পরে লিভারপুলে এলেন ‘দ্য নরমাল ওয়ান’ হয়ে। দীর্ঘদিনের শিরোপাখরায় থাকা দলকে প্রতিশ্রুতি দিলেন ৪ বছরের মধ্যে অন্তত একটি শিরোপা তিনি এনে দেবেন। ২০১৫ থেকে ২০২৩… লিভারপুলকে জেতালেন ক্লাব ফুটবলের সম্ভাব্য সব শিরোপা। ৯ বছর ধরে লিভারপুলে ছিলেন।

এরপর অলরেডদের থেকে বিদায়ের পর ক্লপ বলেন, ‘আমি ক্লান্ত। এখনই আর কোনো কোচের চাকরিতে যাচ্ছি না।’ কোচ হিসেবে না ফেরার কথায় আরও একবার জোর দিলেন ক্লপ, ‘আমি কিছু কাজ করব। প্যাডেল টেনিস আর নাতি সামলানোর সাপেক্ষে আমার বয়স এখনো কমই বলা চলে। কোচ হব? এই মুহূর্তে সেই কথা আমি আসলে উড়িয়ে দিচ্ছি। দেখা যাক আগামী কয়েক মাসে কী হয়, তবে এখন কিছুই হচ্ছে না।’ 

এএইচএস