নিশ্চিতভাবেই এটা আর্জেন্টিনার জন্য একেবারেই নতুন এক শুরু। দীর্ঘদিনের পরীক্ষিত তারকা আনহেল ডি মারিয়া নেই। জুলাইয়ে কোপা আমেরিকা ফাইনালে জয়ের পরেই তুলে রেখেছেন জাতীয় দলের আকাশি-সাদার জার্সিটাকে। সেই একই ম্যাচেই ইনজুরিতে পড়েছিলেন লিওনেল মেসি। যা এখনো মাঠের বাইরে রেখেছে তাকে। 

লিওনেল মেসি এবং আনহেল ডি মারিয়ার না থাকা নিশ্চিতভাবেই আর্জেন্টিনার জন্য এক ধাক্কা। তবে বিশ্বকাপজয়ী এই দলে তারকার অভাবও নেই সেই অর্থে। দলকে বিশ্বসেরা বানানো কোচ লিওনেল স্কালোনি বেশ ভালোভাবেই জানেন নিজের খেলোয়াড়দের নিয়ে। ডি মারিয়া আর মেসিকে ছাড়া আগেও খেলিয়েছেন দলকে। তবে এবারের চ্যালেঞ্জটা কিছুটা কঠিন। 

বিশ্বকাপের বাছাইপর্বে ঘরের মাঠে চিলিকে আগামীকাল শুক্রবার আতিথ্য দেবে আর্জেন্টিনা। এই ম্যাচ দিয়েই মূলত মেসি-ডি মারিয়াবিহীন যুগের শুরু। যেখানে প্রথাগত ৪-৩-৩ ফর্মেশনে আলবিসেলেস্তেদের দেখতে না পাওয়ারই সম্ভাবনা বেশি। সম্ভাব্য একাদশ নিয়ে একাধিক আভাস মিলেছে। তাতে স্কালোনির পছন্দের ৪-৪-২ ফর্মেশনের কথা উঠেছে বারবার। 

গোলরক্ষক হিসেবে এমিলিয়ানো মার্তিনেজ অবশ্যই থাকছেন। ডিফেন্সে দেখা যাবে সময়ের অন্যতম সেরা দুই সেন্টারব্যাক ক্রিশ্চিয়ান রোমেরো এবং লিসান্দ্রো মার্টিনেজ। তবে মার্টিনেজকে এখানে বাম প্রান্তেই দেখার সম্ভাবনা আছে। আর্জেন্টিনার এই ম্যাচে অধিনায়ক হতে পারেন অভিজ্ঞ ডিফেন্ডার নিকোলাস ওতামেন্ডিকে। সেক্ষেত্রে রোমেরোর সঙ্গে সেন্টারে জুটি হবে তার। আর ডানপ্রান্তে নাহুয়েল মলিনাই আরও একবার শুরু করবেন। 

মাঝমাঠে অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, রদ্রিগো ডি পল এবং এনজো ফার্নান্দেজের চিরচেনা ত্রয়ী থাকছে নিশ্চিত। লিয়ান্দ্রো পারেদেসের মাঠে নামার সম্ভাবনা থাকলেও সেটা শুরুর একাদশে হওয়ার সম্ভাবনা কম। 

আক্রমণেই থাকছে সবচেয়ে বেশি জটিলতা। ডি মারিয়ার বদলে নিকোলাস গঞ্জালেসের সম্ভাবনাই সবচেয়ে বেশি। কোপা আমেরিকার ফাইনালে মেসির পরিবর্তে নেমে ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছিলেন জুভেন্টাসের এই তারকা। তবে মেসির জায়গা কে নেবেন সেটাই আপাতত বড় প্রশ্ন। পাওলো দিবালা হতে পারেন এক্ষেত্রে বিকল্প। তিন ফরোয়ার্ড খেলানো হলে দিবালা-গঞ্জালেসের পাশাপাশি থাকবেন লাউতারো মার্টিনেজ। 

তবে গুঞ্জন আছে এই ম্যাচে নিকোলাস গঞ্জালেস মূলত খেলবেন মিডফিল্ডার হিসেবে। বামপাশেই থাকছেন তিনি। আর দুই স্ট্রাইকার হিসেবে শুরুর একাদশে থাকবেন হুলিয়ান আলভারেজ এবং লাউতারো মার্টিনেজ। 

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ

এমি মার্টিনেজ, নাহুয়েল মলিনা, ক্রিস্টিয়ান রোমেরো, নিকোলাস ওতামেন্ডি, লিসান্দ্রো মার্টিনেজ, রদ্রিগো ডি পল, এনজো ফার্নান্দেজ, ম্যাক অ্যালিস্টার, নিকোলাস গঞ্জালেস, লাউতারো মার্টিনেজ, হুলিয়ান আলভারেজ।

জেএ