দুই ম্যাচের প্রীতি সিরিজ খেলতে ভুটান সফরে গেছে বাংলাদেশ। এই সফরের দলে নেই তারিক কাজী। চোট কিংবা পারফরম্যান্সের কারণে নয়, বিশেষ একটি কারণে বাংলাদেশের জার্সিতে এই সিরিজে মাঠে নামা হচ্ছে না তার।

তারিকের বাবা শহীদুল কাজী ১৯৮০-এর দশকে ফিনল্যান্ড প্রবাসী হন। মা ফিনিশ, নাম আনু পিলয়া। তারিকের জন্ম ও বেড়ে ওঠা ফিনল্যান্ডে। দ্বৈত নাগরিকত্ব নিয়ে প্রবাসী ফুটবলার হিসেবেই ২০২১ সালে বাংলাদেশ দলে অভিষেক হয় তার।

বাংলাদেশ জাতীয় দলের হয়ে খেললেও জন্মসূত্রে তিনি ফিনল্যান্ডের নাগরিক। দেশটির সংবিধান অনুযায়ী, ১৮ বছরের বেশি বয়সী নাগরিকদের সেনাবাহিনীতে প্রশিক্ষণ ও কাজ করা বাধ্যতামূলক। এ কারণেই তিনি এখন ফিনল্যান্ডে আছেন।

গত জুলাইয়ে ফিনল্যান্ডের মিলিটারি ক্যাম্পে যোগ দিয়েছেন তারিক। সবমিলিয়ে ৬ মাস তিনি মিলিটারিতে সার্ভিস দেবেন। এরপর আবারও বাংলাদেশে ফিরে দলের সঙ্গে যোগ দেওয়ার কথা রয়েছে এই ডিফেন্ডারের।

তারিক ফিনল্যান্ডে থাকলেও নজর রাখছেন সতীর্থের ওপর। ভুটান ম্যাচকে সামনে রেখে তিনি ভিডিও বার্তার মাধ্যমে ফিনল্যান্ড থেকে দলের প্রতি শুভকামনা জানিয়েছেন এবং তার সমর্থন প্রকাশ করেছেন।

ফিনল্যান্ডের মিলিটারি ক্যাম্প থেকে পাঠানো ভিডিও বার্তায় তারিক বলেছেন, 'বাংলাদেশ দলের জন্য উষ্ণ অভিনন্দন ও শুভ কামনা। আজ ভুটানের বিপক্ষে ম্যাচ, আমারও ইচ্ছা ছিল দলের সঙ্গে থাকার কিন্তু আমি ফিনল্যান্ডে মিলিটারি সার্ভিসে আছি। আশা করি, সবার সঙ্গে তাড়াতাড়ি দেখা হবে এবং শিগগিরই ফিরে আসব বসুন্ধরা কিংস ও বাংলাদেশ জাতীয় দলে। তার আগ পর্যন্ত সবাইকে শুভ কামনা।'

এইচজেএস