ইনজুরি কাটিয়ে দীর্ঘদিন পর মাঠে ফেরার অপেক্ষায় ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার জুনিয়র। সৌদি আরবের ক্লাব আল-হিলালের হয়েই ফের ফুটবল নিয়ে তার চিরচেনা কারিকুরি দেখানোর কথা। কিন্তু নতুন সমস্যা তৈরি করেছে সৌদি আরবের ফুটবল লিগের নিয়ম। স্কোয়াডে সর্বোচ্চ আটজন বিদেশি রাখার অনুমতি ছিল সেই নিয়মে, কিন্তু আল-হিলালে এখন তেমন ফুটবলারের সংখ্যা ৯। ফলে নেইমারকে জায়গা দিতে হলে একজন ‍ফুটবলারকে ছাড়তে হবে।  

অবশ্য আরও একটি সুযোগ আছে তাদের সামনে। এই সিজনে সৌদি ফুটবল ফেডারেশন নতুন নিয়ম তৈরি করেছে। যেখানে বিদেশি ফুটবলার আটজন থেকে বাড়িয়ে ১০ জন রাখার অনুমতি মিলেছে। কিন্তু রয়েছে শর্ত– দশজনের মধ্যে দুজন হতে হবে এমন, যারা ২০০৩ সালের পর জন্ম নিয়েছেন। অর্থাৎ সেই দুজনের বয়স হতে হবে অনূর্ধ্ব ২১। কিন্তু আল হিলালের স্কোয়াডে থাকা ৯ বিদেশির সবারই বয়স ২১–এর বেশি।

সৌদি লিগের ট্রান্সফার উইন্ডো শেষ হচ্ছে আর মাত্র তিনদিন পরই, তার আগেই এই দোদুল্যমান অবস্থা কাটাতে হবে আল-হিলালকে। যদি তারা নেইমারকে দলে রাখতে চায়, তাহলে বাকি বিদেশি ফুটবলারদের সঙ্গে আলোচনায় বসতে হবে। এই সমস্যা তৈরি হয়েছে ম্যানচেস্টার সিটি থেকে হিলালের সর্বশেষ সাইনিং জোয়াও কান্সেলোকে আনার পর থেকে। পর্তুগালের এই তারকাকে নিয়ে ক্লাবটিতে বিদেশি (এশিয়ার বাইরের) খেলোয়াড় দাঁড়াল নয়জনে, কিন্তু স্কোয়াডে রাখা যাবে সর্বোচ্চ আটজনকে।

অনুশীলনে কোচ জেসুসের নির্দেশনা শুনছেন আল-হিলালের ফুটবলাররা

সেই তালিকা ১০ জনে পরিণত করার লক্ষ্যে আল-হিলাল কোচ জর্জ জেসুসের নজর এখন বেনফিকার ব্রাজিলিয়ান স্ট্রাইকার মার্কোস লিওনার্দোর দিকে। যদি তিনি সৌদি দলটিতে যোগদানের প্রস্তাব গ্রহণ করেন, তাহলে ক্লাবটি তরুণ ফুটবলার রাখার একটি শর্ত পূরণ করতে পারবে। এর আগে মাইকেল আল-হিলাল ছেড়ে ব্রাজিলের ফ্লামেঙ্গোতে চলে যাওয়ায় নেইমারের রেজিস্ট্রেশনের সুযোগ পায় জেসুসের দলটি। কিন্তু এরপরই তারা কান্সেলোকে দলে যুক্ত করার ঘোষণা দেয়।

গত অক্টোবর থেকে মাঠের বাইরে আছেন নেইমার। উরুগুয়ের বিপক্ষে জাতীয় দলের হয়ে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলার সময় তিনি অ্যাঙ্কলের চোটে পড়েন। মারাত্মক সেই চোট তাকে প্রায় এক বছর ফুটবল থেকে দূরে রেখেছে, নেইমার খেলতে পারেননি সর্বশেষ কোপা আমেরিকা আসরেও। একই সময়ে পিএসজি থেকে তুমুল আলোচনা তুলে আল-হিলালে যোগ দিলেও, তিনি কেবল খেলতে পেরেছেন ৫ ম্যাচ। সেপ্টেম্বরের শেষদিকে তার মাঠে ফেরার কথা জানানো হলেও, এখন পর্যন্ত বিষয়টি অনিশ্চয়তায় রয়েছে।

চোট পুনর্বাসনের শেষ ধাপে আছেন নেইমার

আল-হিলালের বিদেশি ফুটবলারের তালিকা

বোনো, গোলরক্ষক (মরক্কো)
কুলিবালি, ডিফেন্ডার (সেনেগাল)
রেনান লোদি, ডিফেন্ডার (ব্রাজিল)
জোয়াও কান্সেলো, ডিফেন্ডার (পর্তুগাল)
রুবেন নেভেস, মিডফিল্ডার (পর্তুগাল)
মিলিনকোভিচ-সাবিচ, মিডফিল্ডার (সার্বিয়া)
মিত্রোভিচ, স্ট্রাইকার (সার্বিয়া)
ম্যালকম, স্ট্রাইকার (ব্রাজিল)
নেইমার, স্ট্রাইকার (ব্রাজিল)

এএইচএস