দুটি ফিফা প্রীতি ম্যাচ খেলতে আজ (শুক্রবার) দুপুরে ভুটানের থিম্পুর উদ্দেশে রওনা করে বাংলাদেশ দল। এরপর স্থানীয় সময় বিকেলে সেখানে পৌঁছান জামাল ভূঁইয়ারা। ৫ ও ৮ সেপ্টেম্বর দুটি প্রীতি ম্যাচ অনুষ্ঠিত হবে। 

দেশ ছাড়ার আগে গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা ও সিনিয়র ফুটবলার সোহেল রানা। দুই জনই পূর্ণ ৬ পয়েন্ট পাওয়ার আশাবাদ ব্যক্ত করেছেন এবং আগামী পাঁচদিন ভুটানের উচ্চতার সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করেছেন। গতকাল নেপাল থেকে ফিরে অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়ন দলের ৪ জন আজ আবার ভুটানের উদ্দেশ্যে রওনা হয়েছেন। 

হ্যাভিয়ের ক্যাবরেরা ১৪ জনের দলে ডেকেছিলেন কানাডা প্রবাসী কাজেমকে। তিনদিন অনুশীলন করানোর পর কাজেমসহ আরও তিনজনকে বাদ দিয়েছেন কোচ। বিশেষ করে কাজেম খুব ভালো পারফরম্যান্স করেছিলেন লিগে। সে কারণে তার বাদ পড়া নিয়ে ফুটবলাঙ্গনে চলছে সমালোচনা।

ভুটানে গেছে ২৩ সদস্যের জাতীয় ফুটবল দল। কোচ এই দলে নিয়েছেন সদ্য চ্যাম্পিয়ন হওয়া সাফ অনূর্ধ্ব-২০ দলের চার ফুটবলার মিরাজুল ইসলাম, চন্দন রায়, রাব্বি হোসেন রাহুল ও শাকিল আহাদ তপুকে। এর আগে দুই ম্যাচের জন্য ক্যাবরেরা প্রথমে ১৪ জনের নাম ঘোষণা করেছিলেন। সেই ১৪ জনকে তিনদিন অনুশীলন করানোর পর বাকিদের নিয়ে বৃহস্পতিবার চূড়ান্ত ২৩ জনের স্কোয়াড দেন। ১৪ জন থেকে আরমান ফয়সাল আকাশ, জায়েদ আহমেদ, কাজেম, দিদারুল বাদ পড়েন। ওই ১০ জনের সঙ্গে বসুন্ধরা কিংসের সিনিয়র নয়জন ফুটবলারের পাশাপাশি অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়ন দল থেকে চারজনকে নিয়েছেন।

এজেড/এএইচএস