একের পর এক সাফল্যে সোনালী সময় কাটাচ্ছে আর্জেন্টাইন ফুটবল। টানা দুটি কোপা আমেরিকা এবং মাঝে একটি বিশ্বকাপ জয়, যা তাদের দীর্ঘ সাড়ে তিন দশক বিশ্বচ্যাম্পিয়ন হতে না পারার আক্ষেপ ঘুচিয়েছে। তবে এবার তাদের কঠিন সময় পেরোতে হবে, দেখাতে হবে লিওনেল মেসি ও আনহেল ডি মারিয়াদের ছাড়াই সাফল্য ধরে রাখার সামর্থ্য। ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের দুই ম্যাচের জন্য গতকাল (সোমবার) স্কোয়াড ঘোষণা করেছেন কোচ লিওনেল স্কালোনি।

সেখানে যে ডি মারিয়া থাকবেন না সেটা নিশ্চিতই ছিল। কারণ এবারের কোপা আমেরিকার শিরোপা জয়ের ম্যাচটিই ছিল তার আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচ। যদিও স্কালোনিসহ আর্জেন্টাইন সতীর্থরা চেয়েছিলেন দেশের মাটিতে এক ম্যাচ খেলে তাকে বিদায় জানানো। তবে তেমনটা যে ঘটছে না, সেটাই জানা গেল নতুন স্কোয়াডে ডি মারিয়া না থাকায়। এ ছাড়া দলের প্রধান তারকা ও অধিনায়ক মেসিও নেই। কোপার ফাইনালে পাওয়া লিগামেন্টের চোট থেকে তিনি এখনও সেরে ওঠেননি।

সাধারণত মেসির অনুপস্থিতিতে সাম্প্রতিক সময়ে অধিনায়কের আর্মব্যান্ড পরতে দেখা যেত ডি মারিয়ার হাতে। এখন দুই কিংবদন্তি তারকার অনুপস্থিতিতে কার কাঁধে উঠছে আর্জেন্টিনার নেতৃত্বের ভার, সেই আলোচনা শুরু হয়েছে। সেই দৌড়ে আছেন রদ্রিগো ডি পল কিংবা এমিলিয়ানো মার্টিনেজদের মতো তারকারা। আগামী ৫ সেপ্টেম্বর বুয়েন্স আয়ার্সে চিলির বিপক্ষে বাছাইয়ে নিজেদের সপ্তম ম্যাচ খেলবে আর্জেন্টিনা। এর চারদিন পর তারা মুখোমুখি হবে কলম্বিয়ার, যা হামেস রদ্রিগেজদের মাঠে অনুষ্ঠিত হবে।

আলবিসেলেস্তেদের অধিনায়ক হওয়ার দৌড়ে অ্যাতলেটিকো ডি মাদ্রিদের মিডফিল্ডার ডি পল ও অ্যাস্টন ভিলার গোলরক্ষক দিবু মার্টিনেজের নাম আলোচিত হচ্ছে। নিজের সতীর্থ ও সমর্থকদের কাছে বেশ শ্রদ্ধার পাত্র মার্টিনেজ। তার ব্যক্তিত্বও নেতৃত্ব নেওয়ার ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে। তবে ডি পলের সম্ভাবনা কিছুটা বেশি, অন্য কেউ অধিনায়ক থাকলেও, সাধারণত রেফারির আশপাশে কিংবা দলের পক্ষে কোনো দাবি নিয়ে ছুটতে দেখা যায় এই মিডফিল্ডারকে। 

তবে তাদের চেয়েও জাতীয় দলে অভিজ্ঞ ফুটবলার নিকোলাস তালিয়াফিকো। এর আগে তিনি জাতীয় দলকে চারবার নেতৃত্ব দিয়েছেন। গুয়াতেমালা ও কলম্বিয়ার বিপক্ষে (২০১৮) এবং ২০১৮-১৯ সালে মেক্সিকোর বিপক্ষে দুটি ম্যাচে। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের পর থেকে এই মিডফিল্ডার আর্জেন্টিনার প্রায় নিয়মিত মুখ। একই সময়ে প্রায় প্রতিটি ম্যাচে ছিলেন ডি পল-ও।

এ ছাড়া নেতৃত্বের বিবেচনায় আছেন জার্মান পেজেয়া এবং নিকোলাস ওতামেন্ডি। এর আগে ডিফেন্ডার ওতামেন্ডি চার ম্যাচে এবং পেজেয়া অধিনায়কত্ব করেছেন স্বদেশি ক্লাব রিভারপ্লেটের হয়ে। ফলে চিলি ও কলম্বিয়ার বিপক্ষে আসন্ন দুই ম্যাচে আর্মব্যান্ড পরার বিবেচনায় আছেন এই দুজনও।

এএইচএস