দেশের অন্যতম ঐতিহ্যবাহী ক্লাব ব্রাদার্স ইউনিয়ন৷ দেশের ক্ষমতার পালাবদলের প্রভাব পড়েছে ঐতিহ্যবাহী এই ক্লাবেও। ১৯৪৯ সালে প্রতিষ্ঠিত এই ক্লাবের সবশেষ ডিরেক্টর ইনচার্জ ছিলেন মহিউদ্দিন আহমেদ মহী। আওয়ামী লীগের ঢাকা দক্ষিণের যুগ্ম সম্পাদক পদেও ছিলেন তিনি। ৫ই আগস্টে রাজনৈতিক পট পরিবর্তনের পর তিনি নেই। এখন গোপীবাগ এলাকার বিএনপিপন্থি নেতারা এসেছেন।

বিএনপির অন্যতম নেতা ইশরাক হোসেন দায়িত্ব নিয়েছেন। তার বাবা প্রয়াত মেয়র সাদেক হোসেন খোকা এই ক্লাবের কৃতি কর্মকর্তা ছিলেন। তার সময়েই ব্রাদার্স ইউনিয়ন নিজেদের ইতিহাসের অন্যতম সেরা সময় পার করেছিল। এবার নেতৃত্বে এলেন তারই ছেলে। ইশরাকের বাবা বিএনপির বড় নেতা হলেও তিনি ক্রীড়া সংগঠক হিসেবে পরিচিত ও সমাদৃত। বাফুফেতে ছিলেন ও ক্রীড়া প্রতিমন্ত্রীও ছিলেন। 

এক দশক আগে লিমিটেড হয়েছিল ব্রাদার্স ইউনিয়ন। লিমিটেড ক্লাবের পরিচালনা পর্ষদ রদবদলে আইনগত ভিত্তি নিয়ে প্রশ্ন রয়েছে। তবে সামনে ফুটবল মৌসুম থাকায় এ নিয়ে প্রশ্ন সেভাবে করছেন না অনেকে। ফুটবল ও ক্রিকেটের সঙ্গে থাকা আমের ও আমিন নতুন কমিটির সঙ্গেও রয়েছেন।

ক্লাবের পরিচালনা পর্ষদের সভাপতি নজরুল ইসলাম ও গভনিং বডির চেয়ারম্যান আজম নাসির। আজম নাসির চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র ও বিসিবি পরিচালক।

এদিকে সাম্প্রতিক ঘটনাপ্রবাহের পর নাম ও নেতৃত্বে বদল আসতে পারে একাধিক ক্লাবে। যার মধ্যে সবচেয়ে বড় নাম হতে পারে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের। এরই মাঝে গুঞ্জন আছে, আসন্ন মৌসুমে ফুটবলে মাঠে নামবে না তারা। বিশ্বস্ত সূত্রের খবর, ক্লাবের নাম আবার পরিবর্তনের আলোচনা চলছে। সেক্ষেত্রে জয়েন্ট স্টক এক্সচেন্জে আবেদন করতে হবে, এরপর বাফুফের অনুমতি নানা প্রক্রিয়া ও আনুষ্ঠানিকতা রয়েছে।

শেখ জামালের মতো শেখ রাসেল ক্রীড়া চক্রও ফুটবল থেকে সরতে পারে বলে জোর গুঞ্জন রয়েছে। যদিও বাফুফে এখনো কোনো চিঠি পায়নি।

এজেড/জেএ