ইউরোপা লিগের বাছাইয়ের তৃতীয় রাউন্ডের ম্যাচে টাইব্রেকার গড়িয়েছে ৩৪ শটে। ইউরোপিয়ান ফুটবলে রেকর্ড গড়া টাইব্রেকারে প্যানাথিনাকসকে ১৩-১২ গোলে হারায় আয়াক্স আমস্টারডাম।

উয়েফার প্রতিযোগিতায় আগের রেকর্ড ছিল ৩২ শটের। ২০০৭ সালে উয়েফা অনূর্ধ্ব-২১ চ্যাম্পিয়নশিপে ইংল্যান্ডকে ১৩-১২ গোলে হারিয়েছিল নেদারল্যান্ডস। সবচেয়ে বেশি শটের বিশ্বরেকর্ড গড়া হয়েছে এই গত মে মাসে। ইসরায়েলের একটি তৃতীয় বিভাগের ম্যাচের ফয়সালা হয় ৫৬ শটে।

এবার এই টাইব্রেকারে আয়াক্সের জয়ের নায়ক গোলকিপার রেমকো পাসভির। পাঁচটি শট ঠেকিয়ে দেন ৪০ বছর বয়সী ডাচ গোলকিপার, পাশাপাশি নিজের শটে গোলও করেন। তাদের দলেই ফরোয়ার্ড ব্রায়ান ববি দুটি শট নিয়ে কোনোটিতেই গোল করতে পারেননি।

নিজের পারফরম্যান্সে উচ্ছ্বাসের পাশাপাশি ব্রবিকে সান্ত্বনাও জানালেন আয়াক্সের নায়ক পাসভির। তিনি বলেন, 'পাঁচটি শট ঠেকানো মানে অনেকগুলো… এমনিতে আমি পেনাল্টি ঠেকাই মাঝেমধ্যেই, তবে এতটা পাগলাটে কিছুর অভিজ্ঞতা সচরাচর হয় না।'

'আসার অবশ্য প্রতি মুহূর্তেই মনে হচ্ছিল, আমরা পারব, আমরাই জিতে যাব। ব্রবিকে নিয়েও বিশ্বাস ছিল। তবে সে পারেনি… ট্রেনিংয় সে সবসময়ই গোল করে।'-যোগ করেন তিনি।

এইচজেএস