ইন্টার মায়ামিতে যোগ দিয়েই লিগস কাপ জিতেছিলেন লিওনেল মেসি। এবার মেসিহীন মায়ামি টুর্নামেন্টটির শেষ ষোলো থেকেই ছিটকে গেছে। ইনজুরির কারণে বেশ কিছুদিন মাঠের বাইরে আছে আর্জেন্টাইন মহাতারকা, তাকে দর্শক বানিয়ে মায়ামিও পেল তিক্ত হারের স্বাদ। চোটগ্রস্ত এই সময়ে মেসির সময় কীভাবে কাটছে সেটি জানিয়েছেন তার ক্লাব সতীর্থ ড্রেক ক্যালেন্ডার। 

সর্বোচ্চ আটবারের ব্যালন ডি’অরজয়ী মেসি চোটে পড়েন কোপা আমেরিকার ফাইনালে। ডানপায়ের গোড়ালি মচকে অনেকাংশ ফুলে যায় ওই সময়। পরে জানা যায় তার অ্যাঙ্কল ক্ষতিগ্রস্ত হয়েছে। যদিও কোপায় চ্যাম্পিয়ন হয়ে পেয়ে যান ফুটবল ক্যারিয়ারের সর্বোচ্চ ৪৫তম ট্রফি। কোপা এবং ইনজুরি মিলিয়ে সবমিলিয়ে দুই মাস নিজেদের সেরা তারকা মেসিকে পাচ্ছে না মায়ামি। এই মুহূর্তে তিনি ইনজুরি পুনর্বাসনের চূড়ান্ত পর্যায়ে আছেন।

মায়ামির গোলরক্ষক ক্যালেন্ডার দলের প্রধান তারকাকে নিয়ে জানান, ‘এটা খুবই দুর্ভাগ্যের বিষয় যে আমরা গত দুই মাস ধরেই লিওকে পাচ্ছি না। তিনি এমন একজন খেলোয়াড় যাকে যে কেউই পেতে চাইবে এবং দলের জয়ে তার ভূমিকা থাকে অনেক। এটা ঠিক যে এই সময়ে অন্যরাও নিজেদের মতো করে পারফর্ম করছে। তবে তার উপস্থিতি দলের জন্য অনেক বড় বিষয় এবং একইভাবে তার না থাকাটাও বড় প্রভাব ফেলে।’

মেসির বর্তমান কার্যক্রম সম্পর্কে ক্যালেন্ডার আরও জানান, ‘তিনি প্রতিদিনই ট্রেনারদের সঙ্গে কাজ করেন, আমি মনে করি তিনি যেভাবে নিজের যত্ন নিচ্ছেন এটি প্রত্যেক খেলোয়াড়ের জন্য গুরুত্বপূর্ণ, যা থেকে পর্যবেক্ষণ ও শেখার আছে। যেভাবে চোট নিয়ে কাজ করছেন আশা করি শিগগিরই আমরা তাকে মাঠে দেখতে পাব।’

এদিকে, মেসির জন্য শুধু ইন্টার মায়ামিই নয়, অপেক্ষা করছে তার দেশ আর্জেন্টিনাও। সেপ্টেম্বরেই বিশ্বকাপ বাছাইপর্বের সূচিতে দুইটি ম্যাচ রয়েছে আলবিসেলেস্তেদের। ৫ সেপ্টেম্বর চিলি এবং ৭ সেপ্টেম্বর কলম্বিয়ার বিপক্ষে মাঠে নামবে লিওনেল স্কালোনির দল। দুই ম্যাচের স্কোয়াড ঘোষণা করা হয়নি। তবে স্কোয়াড ঘোষণার আগে শেষ মুহূর্ত পর্যন্ত মেসির অপেক্ষায় থাকবে আলবিসেলেস্তেরা। তিনি কবে নাগাদ মাঠে ফিরবেন সেটি এখনও অজানা।

লিগ কাপ থেকে বিদায়ের ম্যাচে মেজর লিগ সকারের বর্তমান চ্যাম্পিয়ন কলম্বাস ক্রুর কাছে ৩-২ গোলে হেরে যায় মায়ামি। ২-০ গোলে এগিয়ে থেকেও তারা পরে লিড হারায়। মায়ামি তাদের পরবর্তী ম্যাচে ২৪ আগস্ট এমএলএসের ম্যাচে এফসি সিনসিনাতির মোকাবিলা করবে। ওই সময়েও দলের প্রধান তারকাকে পাওয়া যাবে কি না সেই নিশ্চয়তা ক্লাবের পক্ষ থেকে এখনও দেওয়া হয়নি।

এএইচএস